ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর ‘খারকিভে’ ঢুকে পড়েছে রুশ সেনা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 21:21:47

রুশ বাহিনী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে। রুশ সীমান্তবর্তী পূর্ব ইউক্রেনের এই শহরটি দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর। দক্ষিণাঞ্চলীয় এই শহরের নাম নোভা কাখোভকা। শহরটি ছোট তবে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি শহর। খবর বিবিসির।

খারকিভ আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেগ সিনেগুবভ বলেছেন, হালকা সামরিক যান শহরে প্রবেশ করেছে। রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনে আক্রমণ শুরুর চারদিনের মাথায় এ অঞ্চলে প্রবেশ করেছে রুশ সেনা।

এদিকে ওলেগ সিনেগুবভের এ কথা জানানোর আগেই অনলাইনে বেশ কিছু ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে। সেখানে ইউক্রেনের উত্তর-পূর্বের এই শহরের রাস্তায় রাস্তায় রুশ সামরিক যানগুলোকে চলতে দেখা যায়।

ওলেগ সিনেগুবোভ বলেন, রুশ সেনারা শহরের কেন্দ্রস্থলে পৌঁছে গেছে। তিনি স্থানীয় বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার জন্য আহ্বান জানিয়েছেন। বেসামরিক নাগরিকদের রাস্তায় না নামতেও অনুরোধ করেন তিনি।

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ৪০০ কিলোমিটার পূর্বে এবং রাশিয়ান সীমান্তের ঠিক পাশেই খারকিভ শহরটি অবস্থিত। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শহর মূলত একটি শিল্পাঞ্চল ও বিশ্ববিদ্যালয় কেন্দ্র। এখানে প্রায় ১৫ লাখ মানুষ বসবাস করে।

এদিকে আজ মস্কো দাবি করেছে, রুশ সেনারা ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরোশেন ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বারদিয়ানস্ক শহর দুটিও পুরোপুরিভাবে অবরুদ্ধ করে ফেলেছে।

এ সম্পর্কিত আরও খবর