রাশিয়ার প্রতিরক্ষা ও অর্থমন্ত্রীর বিরুদ্ধে ইইউ’র নিষেধাজ্ঞা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:20:23

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে সেখানে সেনা পাঠানোর ঘটনায় ক্ষুব্ধ পশ্চিমা বিশ্ব। তাই রাশিয়াকে দমাতে একের পর এক দেশটির গুরুত্বপূর্ণ ব্যক্তি ও আর্থিক সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিভিন্ন দেশ।

বিবিসির এক প্রদিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার অর্থমন্ত্রী ম্যাক্সিম ওরেসখিন, প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এছাড়া রুশ নৌবাহিনীর কমান্ডার-ইন-চিফের পাশাপাশি রাশিয়ান স্থল বাহিনীর কমান্ডার-ইন-চিফও নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দু’টি রুশপন্থি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ায় বুধবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং অর্থমন্ত্রী ম্যাক্সিম রেশেতনিকভের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা জানায় ইউরোপীয় ইউনিয়ন।

এছাড়া রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ‘ব্যাংক ভিটিবি পিএও’-র প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যান্ড্রে কোস্তিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে সংস্থাটি।

এদিকে, জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুতেরেস নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এক বক্তৃতায় সতর্ক করে বলেছেন, ইউক্রেন এবং রাশিয়ার উত্তেজনা নিয়ে বিশ্ব একটি বিপদ শঙ্কার সম্মুখীন হচ্ছে। এই সমস্যার মাত্রা এবং তীব্রতা এড়ানোর জন্য সংযম, ধৈর্য্য ধরার আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর