রাশিয়ার ৫ ব্যাংক ও তিন ব্যক্তির ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:11:16

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে সেখানে সেনা পাঠানোর ঘটনায় দেশটির পাঁচ ব্যাংক ও তিন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। খবর বিবিসির।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) হাউস অব কমন্সে ভাষণকালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন দুই অঞ্চলে রুশ সেনা পাঠানোর ঘটনায় এটি আমাদের প্রথম প্রতিক্রিয়া।

রাশিয়ার রসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রমসভিয়াজ ব্যাংক ও ব্ল্যাক সি ব্যাংককের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বরিস জনসন বলেন, এটি হচ্ছে আমাদের প্রথম ধাপ। রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আসছে।

এছাড়া আরও তিন ব্যক্তির সম্পদ জব্দ করা হয়েছে। তারা হলেন- গেনাদি টিমচেঙ্কো, বরিস রোজেনবার্গ ও ইগর রোজেনবার্গ।

জনসন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পদক্ষেপের ফলে ইউক্রেনে দীর্ঘায়িত সংকট তৈরি হবে তা তিনি আগেই সতর্ক করেছিলেন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন। এগুলো হলো স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিক। পশ্চিমারা সতর্ক করে বলেছে এই পদক্ষেপ বেআইনি এবং শান্তি আলোচনা ভঙ্গের কারণ হতে পারে।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর যুক্তরাষ্ট্র রাশিয়া ও রুশ সমর্থিত ইউক্রেনের অঞ্চলগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন ​​সাকি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে মার্কিন নতুন বিনিয়োগ, বাণিজ্য এবং অর্থায়ন নিষিদ্ধ করতে একটি নির্বাহী আদেশ জারি করবেন।

এ সম্পর্কিত আরও খবর