রাশিয়া গোটা ইউরোপের জন্য হুমকি: ইউক্রেনের প্রেসিডেন্ট

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 18:13:26

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পূর্ব ইউক্রেনে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত বিচ্ছিন্ন দুইটি অঞ্চলকে মস্কো স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে। যা গোটা ইউরোপের জন্য হুমকি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী কিয়েভে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন। এগুলো হলো স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিক। পশ্চিমারা সতর্ক করে বলেছে এই পদক্ষেপ বেআইনি এবং শান্তি আলোচনা ভঙ্গের কারণ হতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, এক দেশের সীমান্তের নিরাপত্তা অন্য দেশের নিরাপত্তা নির্ধারণ করে। মস্কোর সিদ্ধান্তে ইউক্রেনের পাশাপাশি গোটা ইউরোপের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, আমরা ইউরোপীয় ইউনিয়ন বা ন্যাটোর সদস্য নই- তবে যদি আমরা রাশিয়ান ফেডারেশনের দ্বারা আগ্রাসনের শিকার হয়, তাহলে প্রতিবেশীরাও (মলদোভা, লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া) ঝুঁকির মধ্যে পড়বে।

ভলোদিমির জেলেনস্কি বলেন, খোদা না করুক আমি এটা চাই না, কেউ যুদ্ধ চায় না। ইউক্রেনের মানুষ শান্তি চায়। কিন্তু আমাদের অবশ্যই আগ্রাসনের যেকোনো পদক্ষেপের জন্য প্রস্তুত থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর