ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হয়েছে: যুক্তরাজ্য

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 05:48:45

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ইতিমধ্যেই শুরু হয়েছে। তাই যুক্তরাজ্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে সিনিয়র এই ব্রিটিশ মন্ত্রী বলেন, আপনারা সিদ্ধান্তে আসতে পারেন যে, ইউক্রেনে আগ্রাসন শুরু হয়ে গেছে।

তিনি বলেন, পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দোনেৎস্কের কাছে রাতভর ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান চলাচল করতে দেখা গেছে। তিনি বলেন, আমরা ইউরোপের এক অন্ধকার দিনে জেগে উঠছি।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা স্পষ্ট হয়ে গেছে যে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হামলা চালানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন। এগুলো হলো স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিক।

তবে, পশ্চিমারা সতর্ক করে বলেছে রাশিয়ার এই পদক্ষেপ বেআইনি এবং শান্তি আলোচনা ভঙ্গের কারণ হতে পারে।

সাজিদ জাভিদ বলেন, আমরা ইতিমধ্যে যা দেখেছি এবং যা জানতে পেরেছি তা থেকে এটি পরিষ্কার রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্ব ও এর আঞ্চলিক অখণ্ডতা আক্রমণ করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা সবসময় বলেছি এটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।

তিনি বলেন, জেলেনস্কি যুক্তরাজ্যের সমর্থনের আশ্বাস পেয়েছেন এবং নিশ্চিত করা হয়েছে ব্রিটেন রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করবে। যা আজ থেকে কার্যকর হতে চলছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর