রাশিয়ার আগ্রাসনের আশঙ্কায় ইউক্রেন সফরে যাচ্ছেন বরিস জনসন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 07:44:44

ইউক্রেনে সম্ভাব্য রুশ আগ্রাসনের আশঙ্কায় ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দেশটি সফরে যাচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। খবর রয়টার্সের।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী মস্কোর সঙ্গে তর্কের কূটনৈতিক সমাধান খুঁজতে এবং রক্তপাত এড়াতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন। ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েনসহ উদ্ভূত পরিস্থিতি নিয়ে তাঁরা বৈঠকে আলোচনা করবেন।

রাশিয়া ইউক্রেন সীমান্তে লাখো সেনা মোতায়েন করেছে । সেখানে ট্যাঙ্ক, আর্টিলারি এবং ক্ষেপণাস্ত্র মজুত করেছে। দেশটিতে রাশিয়া সামরিক আগ্রাসন চালানোর পরিকল্পনা করছে বলে কিয়েভসহ পশ্চিমা দেশগুলো উদ্বেগ প্রকাশ করছে। এই উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ইউক্রেনে যাচ্ছেন।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হামলার পরিকল্পনার কথা অস্বীকার করেছেন।

বরিসের ইউক্রেন সফর নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনকে যুক্তরাজ্য কী কৌশলগত সহায়তা দিতে পারে, তা নিয়ে জেলেনস্কির সঙ্গে আলোচনা করবেন বরিস।

রুশ সরকার ইউক্রেনকে ন্যাটোতে যোগদান না করার জন্য সতর্ক করেছে, এই যুক্তিতে যে এটি রাশিয়ার নিজস্ব নিরাপত্তার জন্য হুমকি।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার এই দাবি প্রত্যাখ্যান করেছে এবং ইউক্রেনে হামলা হলে পশ্চিমা দেশগুলি মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার হুমকি দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর