ইউক্রেন সংকট: ইউরোপে সেনা সংখ্যা বাড়ানোর চিন্তা ব্রিটেনের

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:04:54

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই পূর্ব ইউরোপের সীমান্তে সেনা সংখ্যা দ্বিগুণ করার চিন্তা করছে যুক্তরাজ্য।

রোববার (৩০ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আগামী সপ্তাহে এই অঞ্চল পরিদর্শন করবেন এবং ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলবেন। নর্ডিক্স এবং বাল্টিক্সে ন্যাটো প্রতিরক্ষা চুক্তির সদস্যদের জন্য সবচেয়ে বড় সম্ভাব্য সেনা প্রস্তাব বিবেচনা করছেন তিনি। যেমন- সেনা সংখ্যা দ্বিগুণ করা এবং এস্তোনিয়ায় প্রতিরক্ষামূলক অস্ত্র পাঠানো।

শনিবার (২৯ জানুয়ারি) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক বিবৃতিতে বলেছেন, সম্ভাব্য সেনা মোতায়নের বিষয়টি ‘ক্রেমলিনকে পরিষ্কার বার্তা দেবে’। আমরা রাশিয়ার অস্থিতিশীল কার্যকলাপ সহ্য করব না।

জনসন বলেন, আমি আমাদের সশস্ত্র বাহিনীকে আগামী সপ্তাহে ইউরোপজুড়ে মোতায়েনের প্রস্তুত নিতে নির্দেশ দিয়েছি, যাতে আমরা আমাদের ন্যাটো মিত্রদের সমর্থন করতে পারি।

যুক্তরাজ্যের কর্মকর্তারা আগামী সপ্তাহে বেলজিয়ামের ব্রাসেলসে এই প্রস্তাবের বিস্তারিত চূড়ান্ত করবেন। মন্ত্রীরা সোমবার (৩১ জানুয়ারি) সামরিক বিকল্পগুলো নিয়ে আলোচনা করবেন।

সশস্ত্র বাহিনীর প্রধান পর দিন ইউক্রেন পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের মন্ত্রিসভাকে ব্রিফ করবেন।

ইউক্রেন সীমান্তে রুশ সৈন্য বৃদ্ধির করায় উত্তেজনা বেড়েছে। রাশিয়া ও পশ্চিমের মধ্যে সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে অবনতি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর