পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী হামদক

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:35:07

সেনাবাহিনীর সঙ্গে বিতর্কিত চুক্তির মাধ্যমে ক্ষমতায় ফেরা সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক বিক্ষোভের মুখে পদত্যাগ করছেন।

দেশটির সেনাবাহিনীর সঙ্গে চুক্তির মাধ্যমে ক্ষমতায় ফেরার ছয় সপ্তাহ পর প্রতিবাদের মুখে রোববার (০২ জানুয়ারি) পদত্যাগের ঘোষণা দেন হামদক। এ দিন প্রতিবাদ চলাকালে অন্তত দুই জন নিহত হন বলে চিকিৎসকদের বরাতে জানিয়েছে বিবিসি।

পদত্যাগ করা প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক বলেছেন, সুদান বর্তমানে ‘এক বিপজ্জনক টার্নিং পয়েন্টে’ রয়েছে। তিনি বলেন, দেশকে বিপর্যয়ের দিকে এগিয়ে যাওয়া ঠেকাতে সাধ্যমত চেষ্টা করেছেন তিনি। তিনি দাবি করেন সম্মতিতে পৌঁছাতেই ছিল তার সব চেষ্টা কিন্তু তা হয়নি।

অক্টোবরে সেনাবাহিনী ক্ষমতা দখল করে প্রধানমন্ত্রী হামদককে গৃহবন্দি করেছিল, কিন্তু অভ্যুত্থানের নেতাদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির একটি চুক্তি করে নভেম্বরে পদ ফিরে পেয়েছিলেন তিনি।

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা ওই চুক্তি প্রত্যাখ্যান করে পুরোপুরি বেসামরিক রাজনৈতিক শাসনের দাবিতে প্রতিবাদ অব্যাহত রাখে।

চুক্তিতে অভ্যুত্থানের পর নিরাপত্তা বাহিনীর হাতে আটক সব রাজনৈতিক বন্দি ও সাংবাদিককে মুক্তি দেওয়া হবে। এতে সুদানের গণতন্ত্র উত্তরণে সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছিল।

গত ২৫ আগস্ট সুদানে অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রধানমন্ত্রীসহ বেশ কয়েকজনকে গৃহবন্দি করে সেনাবাহিনী। একইসঙ্গে অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল ও সরকার ভেঙে জরুরি অবস্থা জারি করে সামরিক বাহিনী। পরবর্তীতে চাপের মুখে নিরপাত্তার মধ্যে দিয়ে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে মুক্তি দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর