‘ইউক্রেন আক্রমণ করলে রাশিয়ার কঠিন পরিণতি হবে’

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:08:42

রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে দেশটিকে কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।

স্থানীয় সময় রোববার (১২ ডিসেম্বর) যুক্তরাজ্যের লিভারপুলে শিল্পোন্নত দেশগুলির জোট জি-৭ এর পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ বৈঠকে তিনি এই হুঁশিয়ারি দেন।

এদিকে ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য আগ্রাসন ঠেকানোর অঙ্গীকার করেছেন বাইডেন। তিনি বলেছেন, এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন রাশিয়ার জন্য খুব কঠিন করে তুলবেন তিনি।

তবে, রাশিয়া উসকানি দেওয়ার জন্য ইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ এনেছে। একই সঙ্গে সীমান্তের পূর্ব দিকে ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে গ্যারান্টি চায় তারা। পাশাপাশি তার সীমান্তের কাছে অস্ত্র মোতায়েন বন্ধ দাবি করে রাশিয়া।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে রাশিয়া ইউক্রেন সীমান্তে প্রায় ১ লাখ ২০ হাজারের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া।

ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর বরাতে সিএনএন জানায়, সেনা সদস্যদের মধ্যে রাশিয়ার সেনাবাহিনী, বিমান বাহিনী এবং নৌ সেনা সদস্যরাও রয়েছে। এদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় শুধু সেনা সদস্য সংখ্যাই নয় সামরিক যন্ত্রাংশ, ট্যাংক এবং ইস্কান্দার ক্ষেপণাস্ত্র সীমান্তে মোতায়েন করেছে রাশিয়া।

এ সম্পর্কিত আরও খবর