আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে তিন নারী স্বাস্থ্যকর্মী নিহত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 15:40:16

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে বন্দুকধারীদের হামলায় তিন নারী স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। একই দিন বিস্ফোরণ ঘটানো হয়েছে আফগান স্বাস্থ্য বিভাগের প্রাদেশিক সদর দফতরে। এঘটনায় কেউ হতাহত হয়েছে কিনা তা এখনও জানা যায়নি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে বন্দুকধারীরা দুটি পৃথক স্থানে গুলি করে তিন নারী টিকাকর্মীকে হত্যা করেছে। তাদের ভেতর একজন ছিলেন পোলিও টিকাদান কর্মসূচির সুপারভাইজার এবং বাকি দুজন স্বেচ্ছাসেবী।

মঙ্গলবার (৩০ মার্চ) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের টিকাদান কর্মসূচির প্রধান গোলাম দস্তগীর নাজারি জানান, আজ সকালে দেশটির নানগারহার প্রদেশের স্বাস্থ্য বিভাগের সদর দফতরের গেটে বিস্ফোরণ ঘটে। একই সময় অজ্ঞাত বন্দুকধারীরা জালালাবাদের দুটি পৃথক স্থানে গুলি করে তিন নারী টিকাকর্মীকে হত্যা করে।

করোনাভাইরাসজনিত ঝুঁকি থাকা সত্ত্বেও কয়েক মিলিয়ন শিশুকে টিকা দেওয়ার জন্য সোমবার আফগানিস্তান ও প্রতিবেশী দেশ পাকিস্তানে পাঁচ দিনের ডোর টু ডোর পোলিও টিকাদান অভিযানের দ্বিতীয় দিনে এই হত্যাকাণ্ড ঘটলো।

এহামলার পেছনে কারা জড়িত তা এখনও নিশ্চিত নয়। তালেবান মুখপাত্র তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

চলতি মাসেই জালালাবাদে তিন নারী সংবাদকর্মীকে হত্যা করা হয়। এ হামলার দায় স্বীকার করেছিল আইএস।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী, বেসামরিক-সরকারি কর্মচারী, সাংবাদিক এবং সমাজকর্মীদের লক্ষ্য করে রাজধানী কাবুলে প্রায় প্রতিদিনই বোমা বিস্ফোরণ ও হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে।

এ সম্পর্কিত আরও খবর