জান্তা সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জাতিসংঘে মিয়ানমার দূতের

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 00:08:47

জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি তার নিজের দেশের সামরিক সরকারের নিন্দা জানিয়েছেন। তিনি শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) জাতিসংঘকে ‘মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য এবং দেশটির জনগণের সুরক্ষার জন্য প্রয়োজনীয় যে কোনও উপায় ব্যবহারের আহ্বান জানান

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) মিয়ানমারের সামরিক সরকারকে এক বিরাট বিব্রতকর অবস্থার মধ্যে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি জাতিসংঘ সাধারণ সম্মেলনের মহাসচিবের বিশেষ দূতের এক অনানুষ্ঠানিক ব্রিফিংয়ের সময় সামরিক অভ্যুত্থানের নিন্দা করে এ সব কথা বলেন।

মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি কিয়াউ মো তুন তার বক্তৃতাকালে তিনটি আঙুল একত্রিত করে পরিদর্শন করেন। সরকারকে সামরিক ক্ষমতা গ্রহণের পর থেকে মিয়ানমারে প্রতিবাদকারীদের মধ্যে তিনটি আঙুল একত্রে পরিদর্শন ট্রেডমার্ক প্রতীক হয়ে উঠেছে।

সভায় রাষ্ট্রদূত কিয়াউ মো তুন বলেন, জাতীয় নির্বাচনে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) -এর দুর্দান্ত জয়ের মধ্য দিয়ে বোঝা যায় যে মিয়ানমারের জনগণ স্টেট কাউন্সিলর অং সান সু চি'র সঙ্গে রয়েছেন। মিয়ানমারে বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে তিনি বলেন, জাতিসংঘ মহাসচিবের মতের সাথে তিনি একমত হয়েছেন যে আধুনিক বিশ্বে সামরিক অভ্যুত্থান গ্রহণযোগ্য নয়। সামরিক শাসনের বিরুদ্ধে মিয়ানমারের জনগণের লড়াইয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমর্থনের আহ্বান জানিয়ে রাষ্ট্রদূত অবিলম্বে সামরিক অভ্যুত্থান বন্ধ করে গণতন্ত্র পুনরুদ্ধারে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

মিয়ানমারের ক্ষমতাচ্যুত সরকারের রাষ্ট্রদূত জাতিসংঘকে সামরিক অভ্যুত্থান বন্ধে ‘প্রয়োজনীয় যে কোনও উপায়’ ব্যবহার করার আহ্বান জানিয়েছে বলেন, কারণ শুক্রবার রাবার বুলেট ও স্টান গ্রেনেড দিয়ে পুলিশ জান্তা বিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলা চালিয়েছে।

১ ফেব্রুয়ারি সেনাবাহিনী ক্ষমতা দখল করার পরে এবং সামরিক বাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগে অং সান সুচি এবং তার দলের বেশিরভাগ নেতাকে আটক করেছে।তবে, নির্বাচন কমিশন জানিয়েছে, ভোট সুষ্ঠু ছিল।

কিয়াউ মো তুন বলেন, অবিলম্বে সামরিক অভ্যুত্থানের অবসান, নিরপরাধ জনগণের ওপর অত্যাচার বন্ধ করা, জনগণের কাছে রাষ্ট্র ক্ষমতা ফিরিয়ে দিতে এবং গণতন্ত্র পুনরুদ্ধার করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও কঠোর সম্ভাব্য পদক্ষেপ নেওয়া দরকার বলে তিনি জানান।

মিয়ানমারে একটি বিশেষ বৈঠকের সময় রাষ্ট্রদূত সমস্ত সদস্য দেশকে অভ্যুত্থানের তীব্র নিন্দা জানিয়ে জনসাধারণের বক্তব্য জারি করার আহ্বান জানান।

তিনি দেশগুলিকে সামরিক সরকারকে স্বীকৃতি না দিতে এবং তাদের সহযোগিতা না করার জন্য আবেদন করেন।

এ সম্পর্কিত আরও খবর