মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী প্রতিবাদে রাস্তায় সংখ্যালঘুরা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 08:02:58

মিয়ানমারের সামরিক অভ্যুত্থান বিরোধী প্রতিবাদে যোগ দিয়েছেন দেশটির সংখ্যালঘুরাও।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শনিবার (২০ ফেব্রুয়ারি) মিয়ানমারের সংখ্যালঘু জাতিগোষ্ঠীর সদস্যরা একাত্ম হয়ে দেশটির সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভ করছেন।

মিয়ানমারের সংখ্যালঘু জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা বলেছেন, স্বায়ত্তশাসনের বিষয়ে নির্বাচিত সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণ হয়নি। কিন্তু তা সত্ত্বেও নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সেনা অভ্যুত্থান চান না তারা।

মিয়ানমারের সেনাবাহিনী একটি নতুন নির্বাচন অনুষ্ঠান এবং সেই নির্বাচনে যে বিজয়ী হবে তার হাতে ক্ষমতা হস্তান্তর করার প্রতিশ্রুতি দিলেও, গত ২ ফেব্রুয়ারি থেকে সামরিক অভ্যুত্থান বিরোধী প্রতিবাদ দেশটির শহর ও নগরগুলোতে চলছে।

মিয়ানমারে গত ৯ ফেব্রুয়ারি বিক্ষোভ করার সময় পুলিশের ছোড়া গুলিতে আহত হওয়া তরুণী মারা গেছেন। ১০ দিন ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) প্রাণ হারান তিনি। সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের মধ্যে প্রথম মৃত্যুর ঘটনা এটি।

যুক্তরাষ্ট্র এই মৃত্যুতে শোক প্রকাশ করেছে এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে শক্তি প্রয়োগের নিন্দা জানিয়েছে।

এদিকে মিয়ানমার সেনাবাহিনী জানিয়েছে, এই বিক্ষোভের সময় আহত হয়ে একজন পুলিশ সদস্যও মারা গেছেন।

বিক্ষোভকারীরা নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, অং সান সুচি ও অন্যদের মুক্তি এবং সামরিক তত্ত্বাবধানে তৈরি করা ২০০৮ সালের সংবিধান বাতিল করার দাবি জানিয়েছে।

ইয়াঙ্গুনে সংখ্যালঘুদের বিক্ষোভে অংশ নিয়েছেন নাগা সম্প্রদায়ের নেতা কে জং। তিনি বলেন, আমরা একটি ফেডারেল ব্যবস্থারও দাবি জানাচ্ছি। আমরা স্বৈরাচারের অধীনে একটি ফেডারেল দেশ গঠন করতে পারি না। আমরা জান্তা সরকারকে গ্রহণ করতে পারি না।

জং বলেন, আমাদের অবশ্যই এই লড়াই জিততে হবে। আমরা জনগণের সঙ্গে একসঙ্গে দাঁড়িয়েছি। একনায়কতন্ত্রের অবসান না হওয়া পর্যন্ত আমরা লড়াই করব।

এ সম্পর্কিত আরও খবর