ফাইজারের তথ্য চুরির অভিযোগ উত্তর কোরিয়ার বিরুদ্ধে!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:12:20

মার্কিন বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের ডাটাবেজে সাইবার হামলা চালানোর অভিযোগ উঠেছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ‘ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস’ (এনআইএস) জানিয়েছে করোনার টিকার তথ্য চুরির জন্য এই হামলা চালায় উত্তর কোরিয়ার হ্যাকাররা।

এ পরিস্থিতিতে দক্ষিণ কোরিয়ার সংসদ সদস্য হা তায় কেয়ং এক সংবাদ সম্মেলনে বলেন, করোনার টিকা তৈরি করতে মরিয়া উত্তর কোরিয়া। এর জন্য প্রয়োজনীয় তথ্য হাতিয়ে নিতে ফাইজারের ডাটাবেজে সাইবার আক্রমণ চালিয়েছে দেশটির হ্যাকাররা। তিনি আরও বলেন, এই বিষয়টি নিয়ে একটি রিপোর্ট দিয়েছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা।

গত বছরের জানুয়ারিতে উত্তর কোরিয়া তার সীমানা বন্ধ করার পর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কিম জং উন বারবার জোর দিয়ে বলেছেন যে তার দেশে কোনও করোনাভাইরাস নেই।

তবে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও সিওলের দাবি, কিমের দেশে রীতিমতো ত্রাস সৃষ্টি করেছে করোনাভাইরাস। প্রাণ হারিয়েছেন বহু মানুষ।

উত্তর কোরিয়া জনসন অ্যান্ড জনসন থেকে নোভাভ্যাক্স আইএনসি, ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকার মতো বিখ্যাত কমপক্ষে নয়টি স্বাস্থ্যসেবা সংস্থার সিস্টেমে প্রবেশের জন্য চেষ্টা করেছে।

এ সম্পর্কিত আরও খবর