করোনার উৎস খুঁজতে উহানের হুয়ানান বাজারে যাবে বিজ্ঞানীরা!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 22:50:12

করোনাভাইরাসের উৎস খুঁজে বের করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বাধীন বিশেষজ্ঞদের একটি দল রোববার (৩১ জানুয়ারি) উহানের হুয়ানান সামুদ্রিক খাবারের বাজার পরিদর্শনে যেতে পারে বলে জানিয়েছে বিশ্বের এই সংস্থাটি। যে বাজারটি থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে অনেকের ধারণা।

এদিকে, গত ২০১৯ সালের শেষের দিক থেকে হুয়ানান সামুদ্রিক খাবারের বাজারটি বন্ধ রয়েছে। ওই বাজারে বন্য প্রাণী বিক্রি করা হতো। অজ্ঞাত প্রজাতির বাদুড় থেকে ভাইরাসটি কোনোভাবে মানবদেহে এসেছে বলে ধারণা অনেকের। তবে এই তত্ত্বের সঙ্গে কিছু ষড়যন্ত্র তত্ত্বও যোগ হয়েছে। এসব তত্ত্বের মধ্যে উহানের একটি গবেষণাগার থেকে ভাইরাসের ছড়িয়ে পড়া অন্যতম।

তবে, কিছু চীনা কূটনীতিক এবং রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, তারা বিশ্বাস করে যে বাজারটি মূল নয়, ভাইরাসটি সম্ভবত অন্য কোনও দেশে এসেছে।

বিশেষজ্ঞরা বলছেন যে হুয়ানান বাজার এখনও ভাইরাসটির উৎস সনাক্ত করতে ভূমিকা রাখতে পারে, কারণ সেখানে মামলার প্রথম গুচ্ছ চিহ্নিত করা হয়েছিল।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) শেষ হওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন বিশেষজ্ঞদের দুই সপ্তাহের পৃথকীকরণের পরে, দলটি উহানের ল্যাবরেটরি, বাজার ও হাসপাতাল পরিদর্শন করবে বলে আশা করা হচ্ছে।

তবে এখনও সঠিক কোনও যাত্রাপথ ঠিক করা হয়নি। ডব্লিউএইচও জানিয়েছে বিশেষজ্ঞ দলটি হুয়ানানের বাজার এবং উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি দেখার পরিকল্পনা করেছে।

এ সম্পর্কিত আরও খবর