মালয়েশিয়ায় লকডাউন ঘোষণা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:42:18

করোনাভাইরাস মোকাবিলায় মালয়েশিয়ায় জরুরি ভিত্তিতে লকডাউন ঘোষণা করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে করোনার সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি থাকায় মঙ্গলবার (১২ জানুয়ারি) সকালে লকডাউন ঘোষণা করা হয়।

মালয়েশিয়ার রাজার অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ক্রমবর্ধমান মহামারি এবং জনস্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপের বিষয়টি বিবেচনায় রেখে সোমবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের সাথে বৈঠকের পর বাদশাহ জরুরি অবস্থা ঘোষণার বিষয়ে সম্মত হয়েছেন।

মালয়েশিয়ায় করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত আবারও ৬টি রাজ্যে পুরো লকডাউন ঘোষণা করেছে দেশটির প্রধানমন্ত্রী তান সেরি মুহিউদ্দিন ইয়াসিন। একই সঙ্গে দেশটির আন্তঃরাজ্য ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

স্থানীয় সময় সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় জাতির উদ্দেশে টেলিভিশনে দেওয়া বিশেষ ভাষণে এ লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা জানিয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন।

তিনি বলেন, মালয়েশিয়ায় করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু হওয়ায় সংক্রমণ রোধে শর্তসাপেক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে আগামী ১৩ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত কুয়ালালামপুর, পেনাং, সেলাঙ্গর, মেলাকা, জহুর ও সাবাহ প্রদেশগুলোয় মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বহাল থাকবে। পাশাপাশি সরকার ঘোষিত বিভিন্ন বিধিনিষেধগুলো আগের মতো বহাল থাকবে।

এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) আওতাভুক্ত রাজ্যগুলোর নিয়োগকর্তা এবং কর্মচারীদের অফিসের পরিবর্তে বাড়িতে থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর