গর্ভবতী নারীরা করোনা টিকা নিতে পারবে না

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 06:02:51

গর্ভবতী নারীদের ফাইজারের করোনাভাইরাসের টিকা প্রয়োগ করা হবে না। এ বিষয়ে যথেষ্ঠ প্রমাণ না থাকায় বিশেষজ্ঞরা এ মতামত দিয়েছেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, অক্সফোর্ড বা মডার্না যাদের টিকাই অনুমোদন দেওয়া হোক, গর্ভবতী নারীদের টিকা প্রদান করা হবে না। কারণ এখন পর্যন্ত গর্ভবতী মায়েদের টিকার ক্লিনিকাল ট্রায়ালের অন্তর্ভুক্ত করা হয়নি।

যুক্তরাজ্য সরকার এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে। এতে স্পষ্ট করা হয়েছে গর্ভবতী মহিলাদের সন্তান প্রসবের আগ পর্যন্ত তাদের টিকা গ্রহণ করা উচিত হবে না।

যেসব নারী মনে করছেন, তারা সন্তান সম্ভাবা, তবে বিষয়টি এখনও নিশ্চিত না, তাদেরও টিকা নেওয়া উচিত হবে না। এছাড়াও যারা সন্তানের জন্য চেষ্টা করছেন তাদেরও টিকা দেওয়া উচিত নয়।

নতুন এই টিকা ব্যবহারের বাড়তি সতর্কতা ও টিকা প্রদান কর্মসূচিকে নিখুঁত করতে এ ধরনের উদ্যোগ অস্বাভাবিক নয় বলে জানিয়েছে যুক্তরাজ্য সরকার।

সুরক্ষা ও কার্যকারিতার বিষয়ে নিশ্চিত হওয়ার পর গত ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য। মঙ্গলবার (৮ডিসেম্বর) দেশটিতে অগ্রাধিকার ভিত্তিতে ফাইজারের করোনা টিকার প্রয়োগ শুরু হয়েছে। 

ফাইজার-বায়োএনটেকের পক্ষে থেকে, টিকাটি গর্ভবতী মায়েদের প্রয়োগ করা যাবে কিনা, তাদের ক্ষেত্রে কোন ঝুঁকি রয়েছে কিনা- এসব বিষয়ে কোন প্রমাণপত্র উপস্থাপন করা হয়নি। টিকার প্রয়োগের বিষয়ে বিজ্ঞানীরা গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মায়েদের ওপর কোন পরীক্ষাও করেনি। তাই এটি প্রসূতিদের ক্ষেত্রে নিরাপদ এবং কার্যকর এমন কোন প্রমাণ নেই।

সাধারণত গর্ভবতী মহিলাদের টিকা প্রয়োগে বিজ্ঞানীদের বেশি করে ল্যাব টেস্টিং করতে হয়। তবে করোনাভাইরাসের এই টিকা খুব দ্রুত সময়ের মধ্যে আবিষ্কৃত হয়েছে। এজন্য হয়ত গর্ভবতী নারীদের টিকা প্রয়োগের বিষয়ে যথাযথভাবে প্রমাণ হাজির করতে পারেনি।

যুক্তরাজ্যে প্রতি বছর সাড়ে ৮ লাখ নারী সন্তান দেয়। বর্তমানে প্রায় ৬ লাখ ৩০ হাজার গর্ভবতী নারী যেকোন মুহূর্তে সন্তান জন্ম দেবেন।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা এনএইচএস গুরুতর অ্যালার্জি যাদের রয়েছে তাদের ফাইজারের টিকা না দেওয়া সিদ্ধান্ত নিয়েছে। এনএইচএস’র দু'জন কর্মী টিকা নেওয়ার অ্যালার্জি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে সংস্থাটি এ সিদ্ধান্ত নেয়।

রয়েল কলেজ অফ মিডওয়াইভসের (আরসিএম) ডা. মেরি রস ডেভি বলেন, বর্তমানে কোভিড-১৯ প্রতিরোধে গর্ভবতী মহিলাদের টিকা দেওয়ার সুপারিশ করার মতো পর্যাপ্ত প্রমাণ নেই। তবে এনএইচএস নিশ্চিত করেছে, যে প্রমাণগুলি রয়েছে তাতে গর্ভাবস্থায় টিকা নিলে ক্ষতি হতে পারে এমন কিছুও বলেনি। সুনির্দিষ্ট প্রমাণ না থাকা তাদের টিকা প্রয়োগ কর্মসূচির আওতার বাইরে রাখাই ভালো।

এ সম্পর্কিত আরও খবর