করোনা টিকা নেওয়া ‘বাধ্যতামূলক’ করার বিপক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 02:54:37

করেনাভাইরাসের টিকা প্রদানে বাধ্যতামূলক না করে মানুষকে উৎসাহ দিয়ে প্রয়োগ করা হলে আরো বেশি কার্যকর ফলাফল পাওয়া যাবে বলে মত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (৭ ডিসেম্বর) এক বিবৃতিতে এ মতামত দিয়েছে সংস্থাটি।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনাভাইরাস প্রতিরোধে কোন দেশ কিভাবে টিকা প্রদান কর্মসূচি পরিচালিত করবে সে বিষয়গুলি ওই দেশের উপর নির্ভর করবে। তবে যদি টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয় তাহলে ভূল সিদ্ধান্ত হবে।

সংস্থাটির টিকাদান কর্মসূচির প্রধান কেট ও ব্রায়ান বলেন, আমরা বলছি না, এই নির্দেশনা কেবল এই টিকা প্রদানের ক্ষেত্রে। বাধ্যতামূলক না করে টিকা নেওয়ার জন্য জনগণকে উৎসাহ দিতে হবে। সেই সঙ্গে টিকাদান কর্মসূচিকে সহজ করতে হবে। তাহলে এই উদ্যোগের কার্যকর ফল পাওয়া যাবে।

সাধারণ মানুষ মহামারির বিরুদ্ধে লড়াই করতে নিজের থেকেই টিকা গ্রহণ করবেন বলে বিশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থাটির বিশেষজ্ঞদের।

ডব্লিউএইচও যখন এই মতামত জানাল তখন বিশ্বের বেশ কয়েকটি দেশ টিকা প্রয়োগ কর্মসূচি নিয়ে বেশ এগিয়ে এসেছে। ইতিমধ্যে রাশিয়া তাদের নিজস্ব তৈরি করোনা টিকা ‘স্পুতনিক-৫’ প্রয়োগ শুরু করেছে। যুক্তরাজ্য আজ মঙ্গলবার (৮ ডিসেম্বর) থেকে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা প্রয়োগ করতে যাচ্ছে। এছাড়া ভারত, যুক্তরাষ্ট্র, বাহরাইন টিকার অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর