মালয়েশিয়ায় টিকার ‘লজিস্টিক কস্ট’ বহন করবে ফাইজার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 11:20:54

মালয়েশিয়ায় করোনাভাইরাসের টিকার পরিবহনসহ লজিস্টিক ব্যয় বহন করবে মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার বলে জানিয়েছেন দেশটির বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী মন্ত্রী খায়েরি জামালউদ্দিন।

তিনি জানিয়েছেন, টিকার সরবরাহে বিষয়ে ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজারের সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। আমরা শুধু টিকার ডোজের খরচ দিয়েছি। পরিবহন ব্যয় ফাইজার বহন করবে।

লজিস্টিকস ব্যয়ের চুক্তিটি একটু আলাদা এবং যা অনেক সময় সংস্থার উপর নির্ভর করে বলে জানান তিনি।

এদিকে পিকেআর'র যোগাযোগ পরিচালক ফাহমি ফাদজিল বলেছেন, আমরা টিকার চূড়ান্ত ব্যয়ের বিষয়টি পর্যবেক্ষণ করছি। কারণ এটি কেবল পরিবহনে নয়,  সংরক্ষণেও ব্যয় করতে হবে। এই বিষয়গুলো পরিষ্কার হতে হবে। তাই আমরা পরে আরও যাচাই-বাছাই করব।

মালয়েশিয়ায় টিকা সরবরাহের চ্যালেঞ্জের বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী খায়েরি জানান, টিকার কাঁচামাল সরবরাহে কিছুটা সমস্যায় পড়েছে ফাইজার। এ কারণে টিকা সরবরাহে সংকট সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে এ বছর ফাইজার উৎপাদন কমিয়ে দিয়েছে- গণমাধ্যমের রিপোর্টে আমরা বিষয়টি জেনেছি।

‘তবে এ সমস্যা চলতি বছরেই শুধু। ফাইজার আমাদের জানিয়েছে আগামী বছর মালয়েশিয়ায় টিকা পরিবহনে কোন সমস্যা হবে না। এর বাইরেও সরবরাহ নিশ্চিত করতে অন্যান্য দেশের মতো মালয়েশিয়াও অন্য সংস্থার টিকার পোর্টফোলিও পর্যালোচনা করছে। কারণ আমরা যদি একটি সংস্থার উপর নির্ভর করি, তাহলে পর্যাপ্ত টিকা পাওয়ার বিষয়টি ঝুঁকির মুখে পড়বে।’

সম্প্রতি ফাইজার এবং তাদের জার্মান সহযোগী বায়োএনটেক বছরের শেষে তাদের উদ্ভাবিত করোনা টিকার ৫০ মিলিয়ন (৫ কোটি) ডোজ সরবরাহ করতে পারবে বলে জানিয়েছে। যদিও সংস্থাটির প্রতিশ্রুতি দিয়েছিলো বছর শেষে বিশ্বব্যাপী টিকা প্রদানের জন্য ১০০ মিলিয়ন অর্থাৎ ১০ কোটি টিকার ডোজ সরবরাহ করবে।

মালয়েশিয়া সরকার দেশটির ৭০ ভাগ জনসংখ্যাকে টিকা প্রদান কর্মসূচির আওতায় আনতে পরিকল্পনা করছে- জানান খায়েরি। তবে এখন পর্যন্ত টিকা সরবরাহ নিশ্চিত করতে দুইটি চুক্তি করেছে। এর মাধ্যমে ৩০ ভাগ জনসংখ্যার ওপর টিকা প্রয়োগ করা যাবে।

ফাইজারের সাথে গত ২৪ নভেম্বর মালয়েশিয়া সরকার টিকা সরবরাহের চুক্তি করে। এই চুক্তির আওতায় সংস্থাটি ১২ দশমিক ৮ মিলিয়ন টিকার ডোজ সরবরাহের কথা রয়েছে।

সরকার টিকার কার্যকারি ও সুরক্ষার বিষয়ে কোন ঘাটতি রাখছে না জানিয়ে মন্ত্রী খায়েরি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ফার্মাসিউটিক্যাল রেগুলেটরি এজেন্সির (এনপিআরএ) নিবন্ধন এবং অনুমোদনের পরে টিকা ব্যবহারের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর