৫ মিটার লম্বা চুল নিয়ে ভিয়েতনামি সাধক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 01:02:53

করোনাভাইরাস প্রাদুর্ভাবে লকডাউনের কারণে বিশ্বজুড়ে অনেক পুরুষই সময়মত চুল কাটাতে পারেননি। যে কারণে স্বাভাবিকের চেয়ে বড় চুল নিয়েই থাকতে হয়েছে সবার। তবে এই তুলনা করা যাবে না ভিয়েতনামের বৃদ্ধ ন্যুগেইন ভ্যান চিয়েনের সাথে। যিনি প্রায় আশি বছর চুল না কেটে আধ্যাত্মিক শক্তির সাধনা করছেন।

দক্ষিণ মেকং ডেল্টা অঞ্চলের ৯২ বছর বয়সী এই এই ঋষি আশি বছরে তার চুল পাঁচ মিটার লম্বা করেছেন। তিনি বিশ্বাস করেন, কোনো ব্যক্তি যা নিয়ে জন্মগ্রহণ করে তা নিজের সঙ্গে রেখে দেয়।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'আমি বিশ্বাস করি চুল কেটে ফেললে আমি মরে যাব। আমি কোনো কিছু বদলাতে, এমনকি এটি ঝুঁটিও করার সাহস করি না। আমি কেবল এটি লালন পালন করি। এটিকে শুকনো এবং পরিষ্কার রাখার জন্য এটিকে স্কার্ফ দিয়ে ঢেকে রাখি। যা দেখতে সুন্দর লাগে।'

ন্যুগেইন ভ্যান চিয়ান নয়টি শক্তি এবং সাত দেবদেবীর উপাসনা করেন। তিনি বিশ্বাস করেন যে এটি চুল বাড়ানোর জন্য তাকে আহ্বান জানায়।

তিনি বলেন, 'আমার মনে আছে, আগে আমার চুল কালো, ঘন এবং শক্ত ছিল। আমি এটিকে মসৃণ ও অবিচ্ছিন্ন করার জন্য চিরুনি দিতাম। কিন্তু আমি যখন আধ্যাত্মিক শক্তি থেকে ডাক শুনেছি তখনই আমি জানতাম যে আমাকে এই কাজের জন্য বেছে নেওয়া হয়েছে। আমি আমার চুল ছুঁয়ে দেখি এটি রাতারাতি শক্ত হয়ে উঠছে'।

এ সম্পর্কিত আরও খবর