বন্ধ হয়ে যাচ্ছে উহানের ১৪ অস্থায়ী হাসপাতাল!

, প্রবাসী

চীন করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 03:51:11

করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দেওয়ার জন্য অস্থায়ীভাবে নির্মিত চীনের হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা কমে যাওয়ায় সেগুলোকে বন্ধ ঘোষণা করা হচ্ছে।

রোববার (৭ মার্চ) চীনের স্থানীয় সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, হুবেই প্রদেশের উহানের অস্থায়ী সব হাসপাতাল সোমবারের মধ্যেই বন্ধ হয়ে যাবে বলে তারা আশা করছেন।

ভাইরাসটি ছড়ানোর পর থেকে উহান শহরে ১৪টি অস্থায়ী হাসপাতাল চালু করা হয় এবং ১২ হাজারের বেশি করোনা রোগীকে চিকিৎসা দেওয়া হয় এ ১৪টি হাসপাতাল থেকে।

রোববার দুপুর পর্যন্ত ১৪ টি হাসপাতালের মধ্যে ১১টির কার্যক্রম পুরোপুরি ভাবে স্থগিত করা হয়। এসব হাসপাতালে যেসব রোগী এখনো সুস্থ হয়ে ওঠেনি তাদের নিয়মিত হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

সর্বশেষ, উহান স্পোর্টস সেন্টারে অস্থায়ীভাবে নির্মিত ১ হাজার শয্যা বিশিষ্ট হাসপাতালটি রোববার বন্ধ করে দেওয়া হয়েছে। ১২ ফেব্রুয়ারি থেকে খোলা এ হাসপাতালটিতে ১ হাজার ৫৬ রোগীর চিকিৎসা করা হয়েছে বলে জানা যায়।

বাকি তিনটি অস্থায়ী হাসপাতালে এখনও প্রায় ১০০ জন রোগীর চিকিৎসা চলছে।

জাতীয় স্বাস্থ্য কমিশনের সঙ্গে হাসপাতাল পরিচালনা কেন্দ্রের উপপরিচালক ঝাই শিয়াওহুই চীনের সংবাদমাধ্যাম গুলোকে জানিয়েছেন, "নিয়মিত হাসপাতালগুলোতে প্রায় ১০ হাজার শয্যা খালি হয়েছে। অস্থায়ী হাসপাতালের বাকি রোগীদের নিয়মিত হাসপাতালে প্রেরণ করা হবে। পরিস্থিতি যদি আবারও খারাবের দিকে যায় তাহলে অস্থায়ী হাসপাতালগুলো আবারও চালু করা হবে।

উল্লেখ্য, এই উহান শহর থেকে সর্বপ্রথম করোনাভাইরাসের বিস্তার ঘটে এবং সারাবিশ্বে আক্রান্ত ও মৃতের সংখ্যার সিংহভাগই এই শহরের কিন্তু বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়লেও বর্তমানে চীনের পরিস্থিতি ভালোর দিকে। উহান শহরে আক্রান্ত ও মৃতের সংখ্যা তুলনামূলক ভাবে অনেক কমে গেছে।

এ সম্পর্কিত আরও খবর