লালনের ১৩৪তম তিরোধান দিবস, শিল্পকলায় তিন দিনের উৎসব

সংস্কৃতি অঙ্গন, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-16 14:16:41

আগামীকাল (১৭ অক্টোবর) মহাত্মা লালন সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে। ৮৪ দিন পর গত শুক্রবার জাতীয় নাট্যশালা মিলনায়তন খুলেছে। দিনে দিনে দর্শকের উপস্থিতিতে প্রাণচঞ্চল হচ্ছে শিল্পকলা একাডেমি। যদিও এখনো সীমিত পরিসরে খুলেছে নাট্যশালা ও মহড়াকক্ষ। খোলার পর প্রথমবার নিজেদের অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নিয়েছে শিল্পকলা একাডেমি। প্রথমেই আয়োজন করা হয়েছে লালন উৎসব।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিল্পকলা একাডেমি জানায়, তিন দিনব্যাপী আয়োজনের প্রথম দিন বৃহস্পতিবার ১৭ অক্টোবর সন্ধ্যা ছয়টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত হবে ‘আশাসিন্ধু তীরে’। গানে ও তত্ত্বে লালনকে উপস্থাপন করবেন শিল্পী অরূপ রাহী ও জহুরা ফকিরানী। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক সৈয়দ জামিল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন মুরশিদ। স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার ১৮ অক্টোবর সন্ধ্যা ছয়টায় একাডেমির নন্দনমঞ্চে আয়োজন করা হবে সাধুমেলা ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক মেহজাবীন রহমান। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক।

শিল্পী মীর জাহিদের আঁকা লালন সাঁই

উৎসবের তৃতীয় দিন শনিবার ১৯ অক্টোবর বিকেল চারটায় নাট্যশালার সেমিনার কক্ষে প্রথম পর্বে ‘জাতিসত্তার প্রশ্ন এবং বাউল-ফকির পরিবেশনার রাজনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান আয়োজিত হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আবদুল হালিম। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আ-আল মামুন।

আলোচনা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক মোহাম্মদ আজম; লেখক ও সাংবাদিক এবং পিআইবির মহাপরিচালক ফারুক ওয়াসিফ; নাট্যকার, লেখক ও গবেষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক শাহমান মৈশান। সভাপতির বক্তব্য দেবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক সৈয়দ জামিল আহমেদ।

Caption

দ্বিতীয় পর্বে সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে লালন স্মরণোৎসব ‘ধরো মানুষ রূপ নেহারে’ শীর্ষক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ নজরুল। স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আবদুল হালিম। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সাংবাদিক মাহবুব মোর্শেদ এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক।

এ সম্পর্কিত আরও খবর