বলিউডের পরিবেশ নারীদের জন্য বিষাক্ত: কঙ্কনা সেন শর্মা

বলিউড, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-10-14 14:00:57

বলিউডে দুই ধরনের ছবি হয়। একটি জনপ্রিয় ঘরানা, অন্যটি আর্ট ঘরানা। দ্বিতীয়টিকে আমরা শৈল্পিক ছবি হিসেবেই জানি। এই ধারার ছবির অন্যতম সেরা অভিনেত্রী বঙ্গললনা কঙ্কনা সেন শর্মা। অতি অল্প বয়সেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ‘মিস্টার এন্ড মিসেস আইয়ার’খ্যাত এই অভিনেত্রী।

মা পশ্চিমবঙ্গের কিংবদন্তি অভিনেত্রী ও নির্মাতা অপর্ণা সেন। ফলে লাইমলাইট ছোটবেলা থেকেই দেখে অভ্যস্ত কঙ্কনা। এজন্য খ্যাতি তার মাথা ঘুরিয়ে দেয়নি। তিনি ভীষণ ভেবে চিন্তে বুদ্ধিমত্তার সঙ্গে কথা বলেন ক্যামেরার সামনে। অথচ সেই তারকা এবার নিজের কাজের জায়গা (বলিউড) নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন, যা দেখে অনেকেই হতবাক!

কিংবদন্তি অভিনেত্রী-নির্মাতা অপর্ণা সেন ও তার সুযোগ্য কন্যা কঙ্কনা সেন শর্মা

পশ্চিমবঙ্গে আর জি করে চিকিৎসক ধর্ষণ এবং হত্যার পর যৌন নিপীড়নের প্রতিবাদে উত্তাল পুরো ভারত। এমনকি মালায়লাম ফিল্ম ইন্ডাস্টিতে মি টু আন্দোলনের জেরে গঠিত হেমা কমিটির প্রতিবেদন প্রকাশ্যে আসার পর সেই আগুনে যেন ঘি ঢেলেছে। একের পর এক প্রকাশ্যে আসতে শুরু করেছে তারকা নারীর সঙ্গে ঘটা যৌন নিপীড়নের ঘটনাও।

বঙ্গললনা কঙ্কনা সেন শর্মা

এবার এ বিষয় নিয়ে মুখ খুলেছেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী পরিচালক কঙ্কণা সেন শর্মাও। সিনেমার সেটে ঘটে যাওয়া যৌন নিগ্রহের ঘটনা প্রসঙ্গে তিনি বললেন, অধিকাংশ সময় এসব বিষয় উপেক্ষা করা হয়। নারী কর্মীদের সঙ্গে করা হয় দুর্ব্যবহার। এ নিয়ে অভিযোগ এলে অধিকাংশ সময়ই সেটি পাত্তা পায় না বলেও অভিযোগ কঙ্কণার।

সুচরিতা ত্যাগীকে তার ইউটিউব চ্যানেলের জন্য দেওয়া সাক্ষাৎকারে বলিউডের বর্তমান অবস্থা নিয়ে কথা বলেন অভিনেত্রী। তার কণ্ঠে উঠে আসে সমস্যার কথাও। কঙ্কণা জানান, এমন ভূরি ভূরি উদাহরণ রয়েছে, যেখানে নারীদের সঙ্গে দুর্ব্যবহার ও যৌন নিগ্রহের ঘটনাকে উপেক্ষা করে যাওয়া হয়। তার ভাষ্য, বলিউডের পরিবেশ নারীদের জন্য ভীষণ বিষাক্ত।

বলিউডের অন্যতম সমালোচকপ্রিয় অভিনেত্রী ও পরিচালক কঙ্কনা সেন শর্মা

কঙ্কণা বলেন, এর আগেও বহু অভিনেতা, নারী কর্মীরা সিনেমার সেটে তাদের সঙ্গে ঘটা দুর্ব্যবহার নিয়ে কথা বলেছেন। কিন্তু অধিকাংশ সময়ই এই অভিযোগগুলোকে পাত্তা দেওয়া হয় না। এখানে লিঙ্গ, জাত ইত্যাদি দেখে সবাই চলে। এতে খালি যে কাজ করতে অসুবিধা হয় সেটাই নয়, বেসিক কিছু জিনিসও পাওয়া যায় না বলেও জানান কঙ্কণা।

বঙ্গললনা কঙ্কনা সেন শর্মা

শুধু তা–ই নয়, সিনেমার সেটে নারীদের আসবাবের মতো ব্যবহার করা হয়। কঙ্কণা সেন বর্ষীয়ান অভিনেত্রীরা সম্মান পান ঠিকই। কিন্তু বাকিদের সঙ্গে খারাপ আচরণ করা হয়। তিনি বলেন, ওদের ধাক্কা মারা হয় রীতিমতো। আর এটা, এই ছোট ঘটনাটা প্রায়শই ঘটতে দেখবেন। এমন পরিবেশে কাজ করতে সত্যিই সমস্যা হয়। আমার যেখানে দেখতেই অস্বস্তি হয়, সেখানে যাঁরা বিষয়টার মধ্যে পড়েছেন, তাদের কী অবস্থা হয় ভাবুন। কতটা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয় তাদের।

সমালোচকপ্রিয় অভিনেত্রী ও পরিচালক কঙ্কনা সেন শর্মা

শেষবার ‘কিলার স্যুপ’ ছবিতে দেখা গেছে এই অভিনেত্রীকে। সামনে অনুরাগ বসুর ‘মেট্রো ইন দিনো’ ছবিতেও দেখা যাবে তাকে।

শুধু জাতীয় চলচ্চিত্র পুরস্কার নয়, বেশ ক’টি ফিল্মফেয়ার পুরস্কারও রয়েছে এই মেধাবী অভিনেত্রী ও নির্মাতার ঝুলিতে। এ বছরও তার পরিচালিত ‘লাস্ট স্টোরিজ ২’ সমালোচকের রায়ে সেরা চলচ্চিত্রের ফিল্মেফেয়ার ওটিটি পুরস্কার অর্জন করেছে।

এ বছরও ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন কঙ্কনা

এ সম্পর্কিত আরও খবর