ভিন্ন আন্তর্জাতিক উৎসবে মনোনয়ন ও পুরস্কারপ্রাপ্তির খবর জানালেন মনোজ

সিনেমা, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-08-31 17:11:39

অভিনেতা মনোজ প্রামাণিক ক্যারিয়ারের শুরু থেকেই সাবলিল অভিনয়ের জন্য সমাদৃত। শুধু তাই নয়, মানসম্মত কাজের সঙ্গে যুক্ত থেকেছেন সব সময়।

কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড মিডিয়া বিভাগের শিক্ষক এই অভিনেতা বর্তমানে অভিনয়ের পাশাপাশি তার ছাত্রদের নিয়ে চলচ্চিত্র নির্মাণেও হাত লাগাচ্ছেন।

আজ তেমনি একটি কাজের দুটি সুখবর দিলেন। তার নির্মিত চলচ্চিত্র ‘হইতে সুরমা’ দুটি ভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনয়ন ও পুরস্কার পেয়েছে। যৌথভাবে ছবিটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মনোজ প্রামাণিক এবং সুব্রত সরকার।

মনোজ প্রামাণিক । ছবি: বার্তা২৪.কম

এরমধ্যে একটি হলো ‘১০ম গ্রিন মন্টেনেগ্রো ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৪’। এই উৎসবের প্রতিযোগিতা বিভাগে ‘হইতে সুরমা’ অফিসিয়ালি নির্বাচিত হয়েছিল আগেই। এবার নতুন খবর দিলেন মনোজ। ছবিটি ছাত্রদের চলচ্চিত্র ক্যাটাগরিতে সেরা সিনেমার পুরস্কারও জয় করেছে।

আরেকটি উৎসব হলো যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ‘ক্লাইমেট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৪’। এই উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে ছবিটি অফিসিয়ালি সিলেক্টেড হয়েছে।

‘হইতে সুরমা’র বিহাইন্ড দ্য সিন

স্বাভাবিকভাবেই মনোজ তার ছবিটি নিয়ে খুবই গর্বিত। তিনি বলেন, ‘আমি জানি না অভিভূত হবো কি না! কিন্তু সত্যি আমি খুব খুশি। মাত্র এক দিনে শুটিং করা ছবিটির জন্য এমন সব অর্জন আসবে আমি কোনদিন কল্পনাও করিনি। ছবিটির সঙ্গে জড়িত প্রত্যেকটি মানুষের ভালোবাসার জন্য এটি সম্ভব হয়েছে।’

মনোজ আরও বলেন, ‘‘আমি অত্যন্ত কৃতজ্ঞ ‘হইতে সুরমা’র পুরো টিমের প্রতি। সুনমাগঞ্জের তাহিরপুর গ্রামবাসী, সিনেমার অভিনয়শিল্পী, টেকনিশিয়ান, সিনেমাটোগ্রাফার সুপ্তক, আমার ইসিও ফিল্ম ল্যাবের সকল শিক্ষক, আমার মেন্টর স্যানাল কুমার শশীধর, প্রযোজক বিবেশ রায়, আমার কো অর্ডিনেটর সুব্রত সরকার ও ক্রিস্টোফ থোকে। আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট, সানড্যান্স কোলাব ও গ্রিন ফিল্ম অ্যালায়েন্সকে সঙ্গে পেয়ে আমি ভীষণ আনন্দিত।’’

মনোজ প্রামাণিক । ছবি: বার্তা২৪.কম

প্রসঙ্গত, ‘হইতে সুরমা’ ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এ বছরেই বিশ্বের অন্যতম সম্মানজনক চলচ্চিত্রবিষয়ক আয়োজন ‘মস্কো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৪’-এ। নিজের ছবিটি নিয়ে এই উৎসবে মনোজ প্রামাণিক অংশগ্রহণও করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর