হবিগঞ্জে দুই আসনে দ্বিমুখী চ্যালেঞ্জ

, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2024-01-04 15:11:30

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ আর মাত্র কয়েকদিন বাকি। নির্বাচনকে সামনে রেখে হবিগঞ্জের চারটি আসনের দুইটিতে আওয়ামী লীগ ও একটিতে জাতীয় পার্টি চ্যালেঞ্জের মুখে রয়েছেন। অন্যদিকে একটি আসনে ফুরফুরে মেজাজে আছেন নৌকার প্রার্থী।

নির্বাচনে বিএনপি-জামায়াত না থাকলেও জাতীয় পার্টিসহ অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীরা মাঠে নেমেছেন। নিজেদের অবস্থান জানান দিতে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিতরাও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। নির্বাচনে এখন অন্যান্য দলের প্রার্থীর সঙ্গে নিজ দলের বিদ্রোহীদেরও মোকাবিলা করতে হচ্ছে আওয়ামী লীগের। এ অবস্থায় দ্বিমুখী চ্যালেঞ্জ মোকাবিলা করে ভোটযুদ্ধে জিততে হবে আওয়ামী লীগকে।

হবিগঞ্জ-১: (নবীগঞ্জ-বাহুবল) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডাঃ মুশফিক হুসেন চৌধুরী নৌকা প্রতীক পেয়ে নির্বাচনে টিকে থাকতে পারেননি। এখানে আওয়ামী লীগের প্রার্থীকে উইড্র করে জাপাকে ভাগ দিতে হয়েছে। এখন জাপার প্রার্থীকে চ্যালেঞ্জ জানিয়ে মাঠে কাজ করছেন স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি কেয়া চৌধুরী।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৪ সালের নির্বাচনেও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাহনওয়াজ মিলাদ গাজীকে প্রত্যাহার করে মহাজোটের প্রার্থী মুনিম বাবুকে বিনা প্রতিদ্বন্ধিতায় এমপি বানানো হয়। এবারও জাপাকে এই আসনের জন্য মহাজোটের প্রার্থী করা হলেও আওয়ামী লীগের ডামি প্রার্থী থাকায় নির্বাচনী মাঠে লড়াই করতে হচ্ছে মুনিম বাবুকে।

হবিগঞ্জ-২: (আজমিরীগঞ্জ-বানিয়াচং) আসনে নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ময়েজউদ্দিন শরীফ রুয়েল। তাকে চ্যালেঞ্জ জানিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন তিনবারের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান। টানা তিন বার সংসদ সদস্য থাকার সুবাদে দুটি উপজেলায় ব্যাপক উন্নয়নের ফিরিস্তি জনগণের কাছে তুলে ধরছেন তিনি। ভোটাররাও তাকে নির্বাচনে পেয়ে মহাখুশি। আর অন্যদিকে নৌকার প্রার্থী রুয়েল নির্বাচনী মাঠে একেবারেই নতুন। তার বাবা শরীফ উদ্দিন ছিলেন এই আসনের তৎকালীন এমপি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি। পিতার গড়া মাঠে নৌকা নিয়ে স্বতন্ত্র প্রার্থীকে গোল দিতে চান রুয়েল।

হবিগঞ্জ-৩: (সদর- লাখাই-শায়েস্তাগঞ্জ) এই আসনটি জেলার মধ্যে সবচেয়ে বেশি আলোচিত একটি সংসদীয় আসন। জেলা সদর হওয়ায় এই আসনের দিকে সবার নজর থাকে। এবার নির্বাচনে বিএনপি না আসায় আওয়ামী লীগের প্রার্থীর পথে কোনো কাটা রইল না। নৌকার প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাপার প্রার্থী মুমিন চৌধুরী বুলবুল। নামসর্বস্ব কয়েকটি দলের প্রার্থী নির্বাচনে অংশ নেওয়ায় নৌকার প্রার্থী তিন বারের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আবু জাহির ‘চিন্তাহীন’ ভাবেই সময় পার করছেন।

হবিগঞ্জ-৪: (চুনারুঘাট- মাধাবপুর) আসনটি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের দখলে। ১৯৯১ সাল থেকে জয়ী হয়ে আসছিলেন এনামুল হক মোস্তুফা শহীদ। তার মৃত্যুর পর ২০১৪ ও ২০১৮ সালে নির্বাচিত হন মোঃ মাহবুব আলী। দুই উপজেলায় চা বাগানে রয়েছে বিশাল ভোট ব্যাংক। এই ভোটগুলো যে প্রার্থী ভাগে নিতে পারেন জয় তার পক্ষেই যায়। এখানে নৌকা প্রতীকের প্রার্থী হয়েছেন বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী। তার সঙ্গে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত ব্যক্তি ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি ঈগল পাখির প্রতীক নিয়ে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন। জয়ের ব্যাপারে উভয় প্রার্থী আশাবাদী।

এ সম্পর্কিত আরও খবর