পোল্ট্রি ও ফিস ফিডে পাটের ব্যবহার বাধ্যতামূলক করায় প্রতিবাদ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:20:07

 

ঢাকা: বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক পোল্ট্রি ও ফিস ফিড সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করায় প্রতিবাদ জানিয়েছে ফিড ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ফিআব)।

ফিড উৎপাদনকরীদের এ সংগঠনটি মনে করে, কোন রকমের আলোচনা ছাড়াই পাটের বস্তা ‘বাধ্যতামূলক’ করা এ শিল্পের অগ্রযাত্রাকে ব্যাহত করবে।

১২ আগস্ট বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০  ও  পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা, ২০১৩ এর সংশোধন করে পোল্ট্রি ও ফিস ফিড সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামুলক করে। ৬ আগস্ট এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।’

ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ফিআব) সভাপতি মশিউর রহমান বলেন, পোল্ট্রি ও ফিস ফিডের মান উন্নয়নের মাধ্যমে বেসরকারি উদ্যোক্তারা যখন রপ্তানীর কথা ভাবছেন তখন সরকারের এ ধরনের সিদ্ধান্ত দেশীয় শিল্পকে পথে বসাবে।

তিনি বলেন, পৃথিবীর কোথাও এ ধরনের আইন নেই। কারণ পাটের বস্তায় ফিডের মান ধরে রাখা সম্ভব নয়। ফিডে স্বল্পতম সময়ে পচন ধরে, ফলে তা মাছ ও মুরগির খাবার হিসেবে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। এ সিদ্ধান্তকে বাস্তবতার নিরিখে মূল্যায়ন করে আইন সংশোধনের দাবি জানাচ্ছি।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, শুধুমাত্র ফিড ইন্ডাস্ট্রিতেই বছরে অন্তত এক কোটি বস্তার প্রয়োজন। নির্ধারিত সময়ে এ পরিমান বস্তা সরবরাহ করা প্রায় অসম্ভব। বস্তার অভাবে ফিড সরবরাহ ব্যাহত হলে বাজারে ডিম ও মুরগির মাংসের ব্যাপক ঘাটতি দেখা দেবে। এতে পণ্যের মূল্যস্ফীতি বৃদ্ধি পাবে। এ শিল্প টিকিয়ে রাখতে এবং প্রাণিজ আমিষের চাহিদা পূরণে সরকারকে সিদ্ধান্ত পূণর্বিবেচনা করতে হবে।

ফিআব এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, ১৩ আগস্ট বস্ত্র ও পাট বিষয়ক প্রতিমন্ত্রী মির্জা আজমের বরাবরে চিঠি পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় যেন বিষয়টি পূণর্বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করে পোল্ট্রি শিল্পের অগ্রযাত্রা ধরে রাখতে সহায়ক ভুমিকা পালন করেন।

এ সম্পর্কিত আরও খবর