রানারের আইপিওর অর্থ ব্যবহারের সংশোধিত প্রস্তাব অনুমোদন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:53:26

রানার অটোমোবাইলস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থের ৬৩ কোটি টাকা ব্যবহারের সংশোধিত প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭১৮ সভায় এ সিদ্ধান্ত হয়। তবে একই সঙ্গে যথাযথ ব্যবহার সম্পন্ন না হওয়া পর্যন্ত কোম্পানির পর্ষদ কোনো প্রকার বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

রানার অটোমোবাইলসের এজিএমে কোম্পানির শেয়ারহোল্ডাররা ৬৩ কোটি টাকা ব্যবহারের সংশোধিত প্রস্তাব অনুমোদন করে। এরপর কমিশনের এই প্রস্তাব পাঠানো হয়। এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রানার অটোমোবাইলস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থের ৬৩ কোটি টাকা ব্যবহারের সংশোধিত প্রস্তাব অনুমোদন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে যথাযথ ব্যবহার সম্পন্ন না হওয়া পর্যন্ত কোম্পানির পর্ষদ কোনো প্রকার বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

উল্লেখ্য, সংশোধিত প্রস্তাব অনুসারে কোম্পানিটি সিএনজি ও এলপিজি চালিত তিন চাকার যান (থ্রি হুইলার্স) উৎপাদনের প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা করছে। গত বছরের ২৮ অক্টোবর কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এই প্ল্যান্ট স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আইপিওর প্রসপেক্টাসে যেসব খাতে টাকা বিনিয়োগ করার কথা ছিল, তার পরিবর্তে তা নতুন থ্রি হুইলার প্রকল্পে বিনিয়োগ করা হবে।

কোম্পানিটি জানিয়েছে, তারা বিদ্যমান টু হুইলার (মোটরসাইকেল ও স্কুটি) যানের পাশাপাশি থ্রি হুইলার উৎপাদন করবে। এতে একদিকে উৎপাদন উপকরণের ব্যয় কমবে, অন্যদিকে বিকাশমান এই বাজারের একটি উল্লেখযোগ্য অংশ দখল করা যাবে। তাতে কোম্পানির বিক্রি, আয় ও মুনাফা বাড়বে।

প্রাথমিকভাবে কোম্পানিটি মাসে ৩ হাজার এবং বছরে ৩০ হাজার থ্রি হুইলার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

রানার অটোমোবাইলস আইপিওর মাধ্যম বাজার থকে ১০০ কোট টাকা সংগ্রহ করেছিল। এই অর্থ থেকে কোম্পানিটি ৩৩ কোটি টাকার ব্যাংক ঋণ পরিশোধ করেছে। আইপিওতে ব্যয় হয়েছে ৪ কোটি টাকা। বাকী রয়েছে ৬৩ কোটি টাকা। আইপিওর প্রসপেক্টাস অনুসারে, এই টাকা রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, নতুন মেশিনারি ক্রয়, ডাই অ্যান্ড মোল্ড ক্রয়, বিদ্যমান ৮০ সিসি ও ১১০ সিসি মোটরসাইকেলের উন্নয়ন ইত্যাদি খাতে ব্যয় করার কথা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আলোচিত অর্থ এই খাতে ব্যয় না করে থ্রি হুইলার উৎপাদন ইউনিট স্থাপনে ব্যয় করা হবে।

এ সম্পর্কিত আরও খবর