পুঁজিবাজার ঠিক রাখতে সার্বিক সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 07:09:16

ক্রান্তিকাল থেকে পুঁজিবাজারকে স্থিতিশীল করতে সব ধরনের সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, পুঁজিবাজারকে স্থিতিশীল করা এবং উন্নয়নের জন্য এ পর্যন্ত যতগুলো প্রস্তাব দেওয়া হয়েছে, তার মধ্যে সর্বোত্তম প্রস্তাব বাস্তবায়নে সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আশ্বাস দেন তিনি।

তিনি বলেন, আজ ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) একটি প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীরের সঙ্গে সাক্ষাৎ করে। এ সময় ব্যাংক ও আর্থিক খাতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এর মধ্যে সিঙ্গেল ডিজিটের সুদ হার বাস্তবায়ন, খেলাপি ঋণ, ব্যবসা সহজীকরণ, বর্তমান পুঁজিবাজারের পরিস্থিতি এবং এক্সচেঞ্জ রেট নিয়ে আলোচনা হয়। তবে পুঁজিবাজারের বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন গভর্নর। তিনি ডিসিসিআইয়ের প্রতিনিধি দলকে জানিয়েছেন, পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন ও স্থিতিশীলতায় এ পর্যন্ত যেসব প্রস্তাব পাওয়া গেছে, তার মধ্যে সর্বোত্তম প্রস্তাব বাস্তবায়নে ব্যাংলাদেশ ব্যাংক সব ধরনের সহায়তা করবে।

বৈঠকে ডিসিসিআইর সভাপতি শামস মাহমুদ, সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএ, এফসিএস এবং সহ-সভাপতি মোহাম্মদ বাশির উদ্দিনসহ পর্ষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

আস্থা ও তারল্য সংকটে দিশেহারা বিনিয়োগকারীদের মধ্যে আরো দরপতন হওয়ার শঙ্কা রয়েছে। এ কারণে সর্বশেষ দু’দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন উধাও হয়েছে ১১ হাজার ৬০০ কোটি টাকার বেশি।

আর এ দরপতনের প্রতিবাদে আবার মতিঝিলের রাস্তায় নেমেছেন বিনিয়োগকারীরা।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ থেকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের পদত্যাগসহ কমিশন পুনর্গঠনের দাবি জানানো হয়। পাশাপাশি দরপতনের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংককে দায়ী করেন বিনিয়োগকারীরা।

এ সম্পর্কিত আরও খবর