পুঁজিবাজারে সূচক ও লেনদেনে ধীরগতি

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 12:10:06

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১১ নভেম্বর) সূচক ও লেনদেন সামান্য বেড়েছে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৫ কোটি ৬১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪১ কোটি ১৮ লাখ টাকা। এছাড়া সিএসইতে মোট লেনদেন হয়েছে ২ কোটি ৪২ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩ কোটি ৮৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১১ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৪ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ৮ পয়েন্ট বাড়ে এবং বেলা ১২টায় সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭৭৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৬২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯১ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৫ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-জেনেক্সিল, ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, ফরচুন সু, উত্তরা ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, লিন্ডে বাংলাদেশ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং বঙ্গজ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে সিএসইর সিএসসিএক্স ২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮০০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৭৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৮৬ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, কনফিডেন্স সিমেন্ট, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, আরডি ফুড, তসরিফা ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল ফিড মিল, ইউনাইটেড এয়ার, এস আলম কোল্ড স্টোর, হাক্কানী পাল্প এবং কেপিপিএল।

এ সম্পর্কিত আরও খবর