৭৪৩ টি অবৈধ প্রতিষ্ঠান চিহ্নিত করেছে বিএসটিআই

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 23:31:21

চলতি বছরের প্রথম সাত মাসে ৭৪৩টি অবৈধ প্রতিষ্ঠান চিহ্নিত করে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। একইসঙ্গে প্রতিষ্ঠানগুলোকে ২ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ের বিএসটিআই’র কার্যালয়ে বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে এক মতবিনিময় সভায় বিএসটিআই’র মহাপরিচালক মুয়াজ্জেম হোসাইন এসব কথা বলেন।

সভায় বিএসটিআইয়ের পক্ষ থেকে বলা হয়, বাধ্যতামূলক ১৮১টি পণ্যের লাইসেন্স গ্রহণ না করে পণ্য বাজারজাতকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে পণ্যের মান নির্ধারণকারী প্রতিষ্ঠান বিএসটিআই। বৈধ লাইসেন্সের বাইরে যেসব প্রতিষ্ঠান রয়েছে সেসব প্রতিষ্ঠান চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানানো হয়।

মহাপরিচালক বলেন, জানুয়ারি-জুলাই পর্যন্ত ৭ মাসে বিএসটিআই থেকে ২ হাজার ৬১৪টি লাইসেন্স প্রদান-নবায়ন করেছে। খোলাবাজার থেকে এক হাজার ৮৯৬টি নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পরীক্ষা করেছে।

গত সাত মাসে এক হাজার ৩৭৬ টি মোবাইল কোর্ট-সার্ভিল্যান্স টিম পরিচালনা করেছে বিএসটিআই। আর তাতে ৭৪৩টি অবৈধ প্রতিষ্ঠান চিহ্নিত এবং তাদের বিরুদ্ধে মামলা এবং ২ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সভায় সংগঠনের নেতারা রড উৎপাদনকারী অবৈধ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান। তার প্রেক্ষিতে বিএসটিআই মহাপরিচালক মানসম্মত পণ্য উৎপাদন এবং বাজারজাতকরণের জন্য ব্যবসায়ীদের আহবান জানান।

তিনি বলেন, দেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে নিতে হলে কোন কিছুকে বিচ্ছিন্নভাবে চিন্তা করার সুযোগ নেই। সরকারের পাশাপাশি বিএসটিআই, উৎপাদনকারী, আমদানিকারক সবাইকে একযোগে কাজ করতে হবে।

মতবিনিময় সভায় বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মুহাম্মদ শহিদউল্লাহ, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও এসএসআরএম গ্রুপের ব্যবস্থপনা পরিচালক শেখ মাসুদুল আলম মাসুদ, সংগঠনের এক্সিকিউটিভ ডিরেক্টর শামসুল আলম খান, জিপিএইচ গ্রুপের পরিচালক মোহাম্মদ আশরাফুজ্জমান, আরআরএম গ্রুপের চেয়্যারম্যান সুমন চৌধুরী, বিএসআরএম গ্রুপের উপ ব্যবস্থাপক মুহাম্মদ আবুল মনসুর বক্তব্য রাখেন। 

এ সম্পর্কিত আরও খবর