সূচকের ওঠানামায় লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 23:13:12

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৪ মার্চ) সূচকের ওঠানামায় এদিনের লেনদেন কার্যক্রম চলছে। বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪ পয়েন্ট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, প্রথম দুই মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। তবে বেলা ১০টা ৩৬ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৪২ মিনিট থেকে সূচক আবারও ২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১১টার দিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৬ পয়েন্ট বাড়ে। আর বেলা সোয়া ১১টায় সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭১৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সেয়া ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, প্রিমিয়ার ব্যাংক, সিঙ্গার বিডি, ফরচুন সু, আলিফ ইন্ডাস্ট্রিজ, ব্র্যাক ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম এবং ন্যাশনাল টিউবস।

সিএসই

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬০৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে ১৫ হাজার ৩০২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫১০ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, এমারেল্ড অয়েল, এনভয় টেক্সটাইল, সাফকো স্পিনিং, ওরিয়ন ইনফিউশন, রূপালী ব্যাংক, ফার-ইস্ট ফাইন্যান্স, ফেডারেল ইন্স্যুরেন্স এবং মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর