ফেব্রুয়ারিতে ডিএসইতে লেনদেন কমেছে ৮৫৬৮ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 12:30:25

চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের লেনদেন কমেছে ৮ হাজার ৫৬৮কোটি ৮৪ লাখ টাকা।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছেন, জানুয়ারি মাসের বেশিরভাগ সময় উত্থানের কারণে পুঁজিবাজারে লেনদেন দ্বিগুণ বেড়েছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর থেকে দেশের দুই পুঁজিবাজারে ফেব্রুয়ারি মাস জুড়ে দরপতনের ধারা অব্যাহত ছিল।

জানুয়ারি মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের গভর্নর চলতি বছরের প্রথম ৬ মাসের জন্য মুদ্রানীতি ঘোষণা করেন। পাশাপাশি জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে পাঁচ কার্যাদিবস কম লেনদেন হওয়ার ফলে ৯০০ কোটি টাকা থেকে লেনদেন ৭০০ কোটি টাকায় নেমে এসেছে।

ডিএসইর তথ্য মতে, ফেব্রুয়ারি মাস জুড়ে পুঁজিবাজারে ১৮ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ১০ কার্যদিবস সূচক বেড়েছে এবং ৮ কার্যদিবস সূচক বেড়েছে। তাতে বিনিয়োগকারীদের মোট ১৩ হাজার ৭৭৯কোটি ১ লাখ টাকা লেনদেন হয়েছে। যার দৈনিক গড় ৭৬৫ কোটি ৫০ লাখ ৮ হাজার টাকা।

এর আগের মাস জানুয়ারিতে মোট ২৩ কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২২ হাজার ৩৪৭ কোটি ৯৪ লাখ টাকা। ফলে ওই মাসে ডিএসইতে প্রতিদিন গড়ে ৯৭২ কোটি টাকার লেনদেন হয়েছিল।

লেনদেন কমে যাওয়ার বিষয়ে নাম না প্রকাশের শর্তে ডিএসইর এক সদস্য বার্তা২৪.কমকে বলেন, ‘বাজারের কোনো গতি না থাকায় লেনদেন কম হয়েছে। বিনিয়োগকারীদের মধ্যে প্রত্যাশা ছিল নতুন সরকার গঠনের পর বাজার ভাল থাকবে। কিন্তু ফেব্রুয়ারি মাসের বেশিরভাগ দিন কোনো কারণ ছাড়াই দরপতন হয়েছে। ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ব্রোকার কেউই নতুন করে বিনিয়োগ করছেন না। আর ফান্ড না আসলে লেনদেন বাড়বে কিভাবে?’

এ সম্পর্কিত আরও খবর