ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ১১ পয়েন্ট, সিএসইতে ১৬

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:43:41

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩ মার্চ) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। তবে এদিন লেনদেন সামান্য কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬২ কোটি ২৭ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৬৮৯ কোটি ২৪ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ১১ লাখ টাকা। ডিএসই ও সিএসই-এর ওয়েবসাইট সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিট থেকে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৪৭ মিনিট থেকে সূচক আবারও বাড়তে থাকে।  বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭২৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল পলিমার, মুন্নু স্টাফলারস এবং ন্যাশনাল টিউবস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬০২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৩২৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৮ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এমারেল্ড অয়েল, বাংলাদেশ ইন্ডাস্ট্রিজ ফাইন্যান্স, মুন্নু সিরামিকস, ইনটেক অনলাইন, প্রিমিয়ার সিমেন্ট, এআইবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, তুংহাই নিটিং, ভিএফএসটিডিএল এবং প্রিমিয়ার ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর