প্রধান সূচক ডিএসই'তে ১৭ ও সিএসই'তে ৩১ পয়েন্ট কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 03:13:38

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩১ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৪৫ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৭১৮ কোটি ২৪ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৭ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিট থেকে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১১ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৩৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ১৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, মুন্নু সিরামিকস, সোনার বাংলা ইনস্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, খুলনা পাওয়ার, ব্র্যাক ব্যাংক, গ্রামীণ ফোন এবং লিগ্যাসি ফুটওয়্যার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩১ পয়েন্ট কমে ১০ হাজার ৬২২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৪৪২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৮ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৩৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনার বাংলা ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, তাকাফুল ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, ডাচ-বাংলা ব্যাংক, এশিয়া ইনস্যুরেন্স, প্রগতি ইনস্যুরেন্স, সানলাইফ ইনস্যুরেন্স, সন্ধানী লাইফ ইনস্যুরেন্স এবং মুন্নু সিরামিকস।

এ সম্পর্কিত আরও খবর