শেয়ার কারসাজির দায়ে ৩৯ বিনিয়োগকারীর বিরুদ্ধে ব্যবস্থা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-25 17:25:45

নিয়ম ভঙ্গ করে মুন্নু জুট স্টাফলার্স ও মুন্নু সিরামিক এবং পপুলার লাইফসহ ১০ কোম্পানির শেয়ার কারসাজির দায়ে ১৬জন ব্যক্তি বিনিয়োগকারী, ৩ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে ২কোটি ৪৯ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে শেয়ারকারসাজিতে জড়িত থাকায় আরো ১৫ব্যক্তি ও৫ প্রতিষ্ঠানকে সতর্ক করেছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) কমিশনের ৬৭৬তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো হচ্ছে-স্টাল ক্রাফট লিমিটেড, কুইন সাউথ টেক্সটাইল, ইস্টার্ন লুব্রিকেন্টস, আলিফ ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, রেনউক যজ্ঞেশ্বর অ্যান্ড কোম্পানি ও বিডি অটোকারস লিমিটেড। এসব কোম্পানির শেয়ারের লেনদেনের মাধ্যমে অস্বাভাবিক মূল্য বৃদ্ধির করে শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নেওয়ার কারণে ১৬জন ব্যক্তি ও ৩ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে ২ কোটি ৪৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় মুন্নু জুট স্টাফলার্স ও মুন্নু সিরামিক, কুইন সাউথ টেক্সটাইল, ইস্টার্ন লুব্রিকেন্টস, আলিফ ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, বিডি অটোকারস শেয়ারের লেনদেনের মাধ্যমে অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে পরোক্ষ ও প্রত্যক্ষভাবে সহায়তা

কমার্স ব্যাংক সিকিউরিটিজের তৎকালীন এভিপি মো. সাইফুল ইসলামকে (বর্তমানে প্রিমিয়ার ব্যাংক সিকিউরিটিজে) ৫০ লাখ টাকা, কমার্স ব্যাংকের ভিপি মোহাম্মদ সাইফুল ইসলামকে ২৫ লাখ টাকা, আব্দুল হালিম ২৫ লাখ টাকা, মো. আলী মনসুরকে ১০ লাখ টাকা, আব্দুল কাউয়ুমকে ৫ লাখ টাকা, মরিয়ম নেছাকে ৫ লাখ টাকা, লিপিকা সাহাকে ২ লাখ টাকা ও মুকুল কুমার সাহাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও পদ্মা গ্লাসকে ৫ লাখ টাকা, মেসার্স কাউয়ুম অ্যান্ড সন্সকে ৫ লাখ টাকা ও রহমত মেটাল ইন্ডাস্ট্রিজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি কমার্স ব্যাংক সিকিউরিটিজকে সতর্ক পত্র ইস্যু করা হয়েছে।

পপুলার লাইফ ইনস্যুরেন্সের শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির দায়ে কাজি মো. শাহাদাত হোসেনকে ৫০ লাখ, মোস্তফা হেলাল কবির অ্যান্ড এসোসেয়েটসের মোস্তাফা হেলাল কবিরকে ১০ লাখ, ফউজিয়া ইয়াসমিন হাফেজা খাতুন ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি হফেজা খাতুন,মবিউর রহমান সরকার,মেসার্স অহনা কনস্ট্রাকশন, ইমাদ উদ্দিন আহমেদ, তাইজুল ইসলাম,সৈয়দ মো. আকবরকে সতর্ক করেছে।

স্টাল ক্রাফট লিমিটেডের শেয়ার কারসাজির দায়ে বিনিয়োগকারী ইডামুন গুডাকে ২ লাখ, মাহামুজ্জামানকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মহীন রাব্বানী হক,তাহমিনা রাব্বানী, সামসুল আলম,মোস্তাক হোসেন,অসিম কুমার নাগ,সাবা নাগ, সোমা নাগকে সর্তক করেছে।

এছাড়াও রেনউক যজ্ঞেশ্বর অ্যান্ড কোম্পানির শেয়ার লেনদেনে অনিয়মের দায়ে এ এস শহিদুল হক,মিজানুর রহমান এবং আব্দুল ওহাব ভূঁইয়াকে সতর্ক পত্র ইস্যু করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর