ডিএসইতে প্রধান সূচক ১৬, সিএসইতে বেড়েছে ২৬ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 20:23:57

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক বেড়েছে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের এদিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৬ পয়েন্ট।

এদিকে, মঙ্গলবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১২ কোটি ৬৪ লাখ টাকা, গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৯০১ কোটি ৩৯ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২৯ কোটি ৮১ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১১ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা পৌনে ১১টায় সূচক ১১ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৪৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭১২ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ১৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুনা সু, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, লংকা-বাংলা ফাইন্যান্স, ‍মুন্নু স্টাফলারস, লিগ্যাসি ফুটওয়্যার এবং গ্রামীণ ফোন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৪৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩১৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- জনতা ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, লংকা-বাংলা ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবল, ইউনিয়ন ক্যাপিটাল, শাশা ডেনিমস, নর্দান ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর