১৭ হাজার কর্মীকে চাকরিচ্যুত করবে বোয়িং

, অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-13 13:09:25

লোকসানের মুখে বিশ্বব্যাপী কোম্পানির ১৭ হাজার কর্মচারীকে চাকরিচ্যুত করতে যাচ্ছে বিশ্বখ্যাত উড়োজাহাজ নির্মাতা বোয়িং।

কোম্পানির ৩৩ হাজার কর্মচারীর অব্যাহত ধর্মঘটের মুখে ৭৭৭এক্স জেট সরবরাহে দেরি হওয়ায় ৫ বিলিয়ন ডলার লোকসান হয় বোয়িংয়ের। সে কারণে বিশ্বব্যাপী ১০ শতাংশ কর্মচারী চাকরিচ্যুতের অংশ হিসেবে ১৭ হাজার কর্মকর্তা ও কর্মচারী বোয়িং থেকে বাদ পড়বেন বলে জানা গেছে।

রোববার (১৩ অক্টোবর) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, বিশ্ববিখ্যাত উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িংয়ের ৩৩ হাজার কর্মচারীর মাসব্যাপী ধর্মঘটে ৭৭৭এক্স জেটের প্রথম চালান সরবরাহ দেরি হয়। এতে করে কোম্পানির তৃতীয় প্রান্তিকে ৫ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। এ ক্ষতি পুষিয়ে নিতে কোম্পানিটি বিশ্বব্যাপী তার ১০ শতাংশ কর্মী চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছে। এতে করে মোট ১৭ হাজার কর্মী তাদের চাকুরি হারাবেন বলে কোম্পানি সূত্রে জানানো হয়েছে।

বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কেলি ওরটবার্গ এক বার্তায় বলেন, আমাদের বর্তমান আর্থিক বাস্তবতার কারণে এ ধরনের সিদ্ধান্ত নিতে হচ্ছে। কারণ হিসেবে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্টের ৩৩ হাজার কর্মচারী ধর্মঘট পালন করেছেন। এত করে ৭৩৭ ম্যাক্স, ৭৬৭ এবং ৭৭৭ জেট নির্মাণ স্থগিত হয়ে যায়।

তিনি বলেন, আর্থিক বাস্তবতার প্রেক্ষিতে এবং অগ্রাধিকার ঠিক রাখতে আমাদের ১০ শতাংশ কর্মীকে ছাঁটাই করতে হবে। এর মধ্যে নির্বাহী, ব্যবস্থাপক এবং সাধারণ কর্মচারীও রয়েছেন।

এর আগে ২০ সেপ্টেম্বর বোয়িংয়ের স্পেস অ্যান্ড ডিফেন্স ইউনিটের প্রধান টেড কোলবার্টকে চাকরিচ্যুত করা হয়। ধর্মঘটে থাকা কর্মচারীদের সঙ্গে মধ্যস্থতা করতে তিনি অস্বীকার করেন। এতে করে ধর্মঘট দীর্ঘস্থায়ী হয়।

এ সম্পর্কিত আরও খবর