ভোটের পর পুঁজিবাজার থেকে দেড় গুণ রাজস্ব পেল সরকার

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-23 18:33:47

ডিসেম্বর মাসের তুলনায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর অর্থাৎ নতুন বছরের প্রথম মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে দেড় গুণ বেশি রাজস্ব আয় পেয়েছে সরকার।

বিনিয়োগকারী ও উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচার প্রবণতা বৃদ্ধি পাওয়ায় সরকার এ খাত থেকে ডিসেম্বর মাসের তুলনায় ১৮ কোটি টাকা বেশি রাজস্ব পেয়েছে। যা ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারি মাসে দেড়গুণ বেশি রাজস্ব আদায় হয়েছে ডিএসইর। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সূত্র মতে, চলতি বছরের জানুয়ারি মাসে মোট ২৩ কার্যদিবসে ২২ হাজার ৩৫৬ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের মাসের চেয়ে দ্বিগুণের বেশি লেনদেন হয়েছে। ফলে লেনদেন থেকে সরকার জানুয়ারি মাসে রাজস্ব পেয়েছে ৩২ কোটি ৬৪ লাখের বেশি।

অথচ এর আগের মাস অর্থাৎ ২০১৮ সালের ডিসেম্বর মাসে সরকার ডিএসই থেকে রাজস্ব আয় পেয়েছিল ১৪ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ ভোটের পরের মাস থেকে সরকার ১৮ কোটি ২১ লাখ টাকার বেশি রাজস্ব আয় পেয়েছে। ডিএসই কর্তৃপক্ষ কর বাবদ এই টাকা জাতীয় রাজস্ব র্বোডকে (এনবিআর) দিবে।

ডিএসই সূত্র জানায়, ৩২ কোটি টাকার মধ্যে টার্নওভার থেকে অর্থাৎ বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছে ২২ কোটি ৩৪ লাখ ৭০ হাজার টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছে ১০ কোটি ৩০ লাখ টাকা।

এর আগের মাস ডিসেম্বরে টার্নওভার থেকে সরকার রাজস্ব পেয়েছিল ৮কোটি ৭১ লাখ টাকা। আর উদোক্তা পরিচালকদের শেয়ার কেনা- বেচা বাবদ লেনদেন থেকে রাজস্ব পেয়েছিল ৫ কোটি ৭২ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর