কালো টাকা সাদা করার সুবিধা বাতিল

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-02 19:47:54

১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত কালো টাকা সাদা করার সুবিধা বাতিল করেছে সরকার। সোমবার (২ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের প্রজ্ঞাপনে বলা হয়, ১৫ শতাংশ হারে আয়কর পরিশোধ করে কালো টাকা সাদা করার যে সুবিধা দেওয়া হয়েছিলো এতে একজন নিয়মিত করদাতার সাথে বৈষম্য তৈরি হয়।

একজন নিয়মিত করদাতাকে তার আয়ের উপর সর্বোচ্চ ২৫% পর্যন্ত আয়কর প্রদান করতে হয় এবং একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদের মালিক হলে প্রদেয় করের উপর আরও সর্বোচ্চ ৩৫% হারে সারচার্জ প্রদান করতে হয় বিধায় মাত্র ১৫% হারে কর প্রদান করে কালো টাকা সাদা করার সুযোগ করে দেয়া একটি ন্যায়নিষ্ঠ সমতাভিত্তিক কর ব্যবস্থার জন্য বৈষম্যমূলক।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, একটি ন্যায়নিষ্ঠ সমতাভিত্তিক রাজস্ব ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, ১৫% আয়কর পরিশোধ করে নগদ অর্থসহ অপ্রদর্শিত সমজাতীয় পরিসম্পদ প্রদর্শনের বিশেষ ব্যবস্থা সংক্রান্ত বিধান বিলুপ্ত করা হলো। জাতীয় রাজস্ব বোর্ড একটি সত্যিকারের বৈষম্যমুক্ত, ন্যায়ানুগ ও প্রগতিশীল কর ব্যবস্থা গড়ে তুলতে অঙ্গীকারাবদ্ধ।

এ সম্পর্কিত আরও খবর