চাঁদাবাজি বন্ধে কমেছে সবজির দাম

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-08-23 11:17:05

কৃষকের জমি থেকে কাঁচা সবজি বাজারে এসে ক্রেতার কাছে পৌছাঁনো পর্যন্ত নানা ধাপে ভিন্ন ভিন্ন মানুষকে দিতে হতো চাঁদা, যার ফলে পকেট কাটতো ভোক্তাদের। কিন্তু আওয়ামী লীগ সরকারের পতন ও অন্তর্বর্তী সরকার গঠনের পর থেকে দেশে অনেকাংশে কমে গেছে চাঁদাবাজি। সুফলও কিছুটা পাচ্ছেন ভোক্তারা।

সরেজমিনে শুক্রবার (২৩ আগস্ট) সকালে রাজধানীর বৃহত্তম পাইকারি বাজার কারওয়ান বাজারে দেখা গেছে এমন চিত্র। তবে মাছ, মাংসের দাম আগের মতোই স্থিতিশীল।

এদিন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি ঢেঁড়স ৪০ টাকা, পটল ৪০ টাকা কেজি, পেঁপে ৩০ টাকা কেজি, মিষ্টি কুমড়া ৪০ টাকা কেজি, শসা ৪৫-৫০ টাকা কেজি, কাঁচা মরিচের কেজি ২২০-২৩০ টাকা, ধুন্দল ৪০ টাকা কেজি, ঝিঙা ৬০ টাকা কেজি, চিচিঙ্গা কেজি ৬০ টাকা কেজি, কাঁকরোল প্রতি কেজি ৫০ টাকা, বেগুন ৬০ টাকা কেজি, লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, জালি প্রতি পিস ৫০- ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়াও প্রতি কেজি করলা ৬০ টাকা, বরবটি প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা, কচুর মুখি প্রতি কেজি ৭০ টাকা, টমেটো ১৫০ টাকা, গাজর মানভেদে ১০০ থেকে ১৫০ টাকা কেজি এবং কচুর লতি প্রতি কেজি ৮০ টাকা, আলু ৫৫-৬০ টাকা কেজি, পেয়াজ ১১০-১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এ সময় মাছের বাজার ছিলো স্থিতিশীল। প্রতি কেজি বড় সাইজের রুই ৬০০ টাকা কেজি, ছোট রুই ৪০০-৪৫০ টাকা কেজি, কাতলা বড় ৫০০ টাকা কেজি, ছোট সাইজ ৪২০-৪৫০ টাকা কেজি, বোয়াল ৬০০-৭০০ টাকা কেজি, আইর বড় ১১৫০ টাকা কেজি, ছোট সাইজ ৮০০ টাকা কেজি, বাগদা চিংড়ি ৮০০ টাকা কেজি, গলদা চিংড়ি ৬০০ টাকা কেজি, পাবদা ৪৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তবে ইলিশ মাছ ভারতে রপ্তানি না হওয়ায় দাম কমেছে এমন কথার কোনো সত্যতা পাওয়া যায়নি। বরং বাজারে উচ্চমূল্যে বিক্রি হতে দেখা যায় এই মাছটি। সাইজভেদে ইলিশের কেজি বিক্রি হচ্ছিলো কেজিতে ৬০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত। ৮০০-৯০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হতে দেখা যায় ১৫০০-১৫৫০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১৮০০ টাকা, ১২০০ গ্রামের ইলিশ ২০০০ টাকা।

এদিন মাংসের বাজারও ছিলো স্থিতিশীল। প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৮০ টাকা, লাল পাকিস্তানি মুরগি ৩০০ টাকা কেজি, গরু ৭৫০ টাকা কেজি, ছাগী ৯৫০ টাকা কেজি ও খাসী ১১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ছুটির দিনে সবজি কিনতে আসা সবুর হোসেন বার্তা২৪.কম-কে বলেন, আমার বাসা ফার্মগেট তেজকুনি পাড়ায়। এখানে সব কিছুর দাম কিছুটা কম পাওয়ায় প্রতি সপ্তাহ ছুটির দিনে এসে বাজার করে যাই। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহ অনেক সবজিতেই দাম কম মনে হচ্ছে। বেগুন গত সপ্তাহেও কিনছি ৮০ টাকা কেজিতে কিন্তু এই সপ্তাহে এসে দেখি ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

দাম কমার কারণ জানতে চাইলে সবজি বিক্রেতা মোবারক মিয়া বার্তা২৪.কম-কে বলেন, এখন বাজারে সরবরাহ বেশি আবার রাস্তায় চাঁদাও দিতে হচ্ছে না। চাঁদা দিতে না হওয়ায় পরিবহন খরচ কমে যাচ্ছে তাই আমরাও কম দামে মাল ছেড়ে দিতে পারছি।

এ সম্পর্কিত আরও খবর