সব বিদ্যুৎকেন্দ্রের ইআইএ রিপোর্ট প্রকাশের দাবি

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-08-21 13:36:55

বিগত ১৬ বছরে অনুমোদিত সব জ্বালানি ও বিদ্যুৎ প্রকল্পের পরিবেশগত প্রভাব মূল্যায়ন (ইআইএ) প্রতিবেদন প্রকাশের দাবি উঠেছে। বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট (বিডব্লিউজিইডি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে এ সংক্রান্ত আবেদন জমা দিয়েছে।

বুধবার (২১ আগস্ট) বিডব্লিউজিইডি সদস্য সচিব হাসান মেহেদী এ দাবি জানিয়েছেন।

তিনি বলেছেন, ২০০৭ সালের জুলাইয়ে প্রথম জীবাশ্ম জ্বালানি ভিত্তিক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয় এবং বিগত ষোল বছরে দেশে প্রায় ১২৫ টিরও বেশি বিদ্যুৎ প্রকল্প অনুমোদিত হয়েছে, যার মধ্যে শুধুমাত্র ২০টির মতো ইআইএ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বড় অবকাঠামো প্রকল্পগুলির পরিবেশগত পরিণতি মূল্যায়নের জন্য এই প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

হাসান মেহেদী বলেন, ইআইএ (পরিবেশগত প্রভাব মূল্যায়ন) প্রতিবেদন প্রকাশ না করা সংবিধানের ১৮ (ক)অনুচ্ছেদের স্পষ্ট লঙ্ঘন। এই অনুচ্ছেদে বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ রক্ষা ও উন্নয়নের বাধ্যবাধকতা রয়েছে। ইআইএ প্রতিবেদন গোপন রাখা কেবলমাত্র এই অনুচ্ছেদের লঙ্ঘনই নয়, বরং এটি জনগণের তথ্যের মৌলিক অধিকারের লঙ্ঘনও বটে। অথচ, বিগত ষোল বছর ধরে এই অবিচার অব্যাহত রয়েছে, যা আমাদের জন্য গভীর উদ্বেগের বিষয়।

তিনি আরও বলেন, বিডব্লিউজিইডি ২০০৭ সালের জুলাই মাস থেকে বিগত ১৬ বছরে অনুমোদিত বিদ্যুৎ ও জ্বালানি সম্পর্কিত প্রকল্পগুলোর ইআইএ, প্রস্তাবিত বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রকল্প গুলোর খসড়া ইআইএ প্রতিবেদন এবং বিদ্যুৎ ও জ্বালানি সম্পর্কিত প্রকল্পগুলোর পরিবেশগত ছাড়পত্র নবায়নের তারিখ ও নবায়নের পক্ষে জমা দেওয়া দলিলসমূহ প্রকাশ করার দাবি জানিয়েছে।

স্বচ্ছতা, জনস্বাস্থ্য রক্ষা এবং বাংলাদেশের পরিবেশ সুরক্ষা নিশ্চিত করতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এই গুরুত্বপূর্ণ বিষয়টি অনতিবিলম্বে সমাধান করবে এবং জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

এ সম্পর্কিত আরও খবর