সাইবার সিকিউরিটি ও ফিজিক্যাল নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রতিমন্ত্রীর

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-30 17:11:46

সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জ্বালানি নিরাপত্তা জোরদার করতে হবে। আধুনিকায়নের পাশাপাশি সাইবার সিকিউরিটি ও ফিজিক্যাল নিরাপত্তার বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (৩০ জুলাই) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২০২৩-২৪ অর্থবছরের আরএডিপিতে বাস্তবায়ন ও অগ্রগতির পর্যালোচনা ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের অব্যাহত উন্নয়নের ফলে জ্বালানির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। দেশীয় উৎস হতে তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম বাড়ানো হয়েছে। এখন সমন্বয় ও দ্রুত সিদ্ধান্ত প্রয়োজন। ১০০ কূপ খননের কর্মপরিকল্পনা দ্রুত গ্রহণ ও টাইম লাইন নির্ধারণ করে কার্যক্রম বাস্তবায়ন করা বাঞ্ছনীয়।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ৪৬টি প্রকল্পে বরাদ্দ ছিল ৩ হাজার ৮৮০ কোটি ৯৯ লাখ টাকা, ব্যয় করা হয়েছে ৪ হাজার ১৮৭ কোটি ২৮ লাখ টাকা, অর্থাৎ বাস্তবায়ন করা হয়েছে ১০৭.৮৯ শতাংশ।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ধারাবাহিকভাবে শতভাগ এডিপি বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অর্জন করায় এ বিভাগের সব কর্মকর্তাদের ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সম্মিলিত ও সমন্বিত উদ্যোগে প্রকল্পের কাজ সমাপ্ত করতে হবে। প্রয়োজনে সমান্তরালভাবে অনেকগুলো কাজ একত্রে করলে দ্রুততার সঙ্গে সাফল্য পাওয়া যাবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান মো: আমিন উল আহসান, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন দপ্তর সংস্থা ও কোম্পানির প্রধানগণ।

এ সম্পর্কিত আরও খবর