বিদেশি ঋণের ৩৬ শতাংশের বেশি চলে গেল সুদ-আসল পরিশোধে

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-28 22:06:28

বিদেশি ঋণের সুদ ও আসল পরিশোধে গত ২০২৩-২৪ অর্থবছরে ৩৩৫.৭২ কোটি মার্কিন ডলার ব্যয় করেছে সরকার। এর মধ্যে ঋণের আসল পরিশোধে ২০১ কোটি ডলার ও সুদ পরিশধে ১৩৪.৭৩ কোটি ডলার ব্যয় হয়েছে বলে জানিয়েছে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

গত অর্থ বছরে বিভিন্ন দাতা দেশ ও সংস্থা বাংলাদেশকে ৯২৬.৬৮ কোটি টাকা ঋণ দিয়েছে। এ হিসাবে ঋণ বাবদ পাওয়া অর্থের ৩৬ শতাংশের বেশি বিদেশি ঋণ পরিশোধে ব্যয় হয়েছে বলে রোববার (২৮ জুলাই) প্রকাশিত ইআরডির এক প্রতিবেদনে বলা হয়েছে।

২০২২-২৩ অর্থবছরে বৈদেশিক ঋণ পরিষেবায় ২৬৭ কোটি ডলার ব্যয় হয়েছিল। এক বছরে সুদ বাবদ ব্যয় ৪৪ শতাংশ বেড়ে যাওয়ায় ঋণের দায় দেনা পরিশোধ ব্যয় প্রায় ২৬ শতাংশ বেড়েছে বলে প্রতিবেদনে উঠে এসেছে।

কঠিন শর্তে বড় আকারের বিদেশি ঋণ নেওয়ার প্রবণতা বেড়ে যাওয়ায় দায় দেনা পরিশোধেও ব্যয় বাড়ছে বলে মনে করেন পিআরআই নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর।

তিনি বলেন, বাংলাদেশ নিম্ন মাধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর থেকেই নমনীয় সুদে ঋণ পাওয়ার সুযোগ কমেছে এবং স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তীর্ণ হওয়ার কারণে তা আরও কমবে।

‘উন্নয়ন সহযোগীরা এখন নির্দিষ্ট হারের পরিবর্তে ভাসমান সুদের হারে ঋণ দিতে আগ্রহী। বিশ্ববাজারে সুদের হার বেড়ে যাওয়ায় এ ধরনের ঋণের সুদের ব্যয় বাড়ছে’ বলে যোগ করেন এ অর্থনীতিবিদ।

প্রতিবেদনে বলা হয়েছে, উন্নয়ন সহযোগীরা গত অর্থবছরে বাংলাদেশের জন্য ৯৮৬.২০ কোটি ডলার ছাড় করেছে, যার মধ্যে ঋণ বাবদ ৯২৬.৬৮ কোটি ডলার ও অনুদান বাবদ ৫৯.৫২ কোটি ডলার রয়েছে। আগের অর্থবছরের ৯২১.৪৮ কোটি ডলার থেকে এক বছরে ছাড় বেড়েছে ৭.০২ শতাংশ।

তবে এ সময়ে পরিশোধ ব্যয় বাদ দিয়ে মোট ৫৯০.৯৬ কোটি ডলার ছাড় করে দাতারা, যা আগের বছরে ছিল ৬০৩.৪০ কোটি ডলার। এ হিসাবে এক বছরে ঋণের নিট ছাড়ব ২.০৬ শতাংশ হ্রাস পেয়েছে।

প্রতিবেদনে আরও দেখা গেছে, সরকার গত অর্থবছরে পাওয়া বিদেশি ঋণের ৩৬.২৩ শতাংশ ঋণ পরিশোধে ব্যয় করেছে। ২০২২-২৩ অর্থবছরে নতুন পাওয়া ঋণের ৩০.৬৮ শতাংশ ব্যয় হয়েছিল সুদ পরিশোধে। প্রতিশ্রুতি বেড়েছে ২১.৮৮ শতাংশ।

উন্নয়ন সহযোগীরা গত অর্থবছরে ১০৭২.৩৪ কোটি ডলার নতুন সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে ঋণ বাবদ ৯৯০.৬১ কোটি ও অনুদান বাবদ ৮১.৭৩ কোটি ডলার আসবে। ২০২২-২৩ অর্থবছরে ৮৭৯.৮৬ কোটি ডলার নতুন সাহায্যের প্রতিশ্রুতি পেয়েছিল সরকার, যা বছরের ব্যবধানে প্রায় ২২ শতাংশ বেড়েছে।

এ সম্পর্কিত আরও খবর