ভারত থেকে এলো টিসিবির ১ হাজার মেট্রিকটন ডাল

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2024-06-08 18:29:46

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে নিম্ন আয়ের মানুষের মধ্যে কম মূল্যে বিক্রির জন্য বেনাপোল বন্দর দিয়ে ২৭টি ট্রাকে ভারত থেকে ১ হাজার মেট্রিক টন মসুরের ডাল আমদানি করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশে (টিসিবি)।

শনিবার (৮ জুন) সকালে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে এ মসুরির ডালের চালান বেনাপোল বন্দরে আসে।

ফ্যামেলী কার্ডধারীরা বাজার মূল্যের অর্ধেকের কম দামে কিনতে পারবে এই ডাল। প্রতি কেজি ডাল আমদানি খরচ ১৩০ টাকা পড়লেও সরকার ৬০ টাকা ভুর্তকি দিয়ে মাত্র ৭০ টাকায় বিক্রি করবে ডাল। কম দামে টিসিবির পণ্য পাওয়ার খবরে অনেকটা স্বস্তির কথা জানিয়েছেন ফ্যামেলী কার্ডধারী নিম্নআয়ের মানুষ।

দ্রুত যাতে ডালের চালান বন্দর থেকে ছাড় হয় সেজন্য সব ধরনের সহযোগিতা করছে কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ। 

বাণিজ্যিক সংশিষ্ট সূত্রে জানা যায়, দেশের এক কোটি এক লাখ পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে ২০২২ সালের ১ আগস্ট থেকে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নানান প্রতিকূলতার মধ্যেও এ কার্যক্রম এখনও চালু রয়েছে। কার্ডধারী প্রত্যেক পরিবার ৭০ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ৬০ টাকা দরে এক কেজি চিনি,৩০ টাকা মূল্যে ৬ কেজি চাল ও ১১০ টাকা লিটার দরে ২ লিটার সয়াবিন তেল কিনতে পারবে।

বেনাপোলের ফ্যামেলী কার্ডধারী নারী মর্জীনা বেগম জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে টিসিবির কাছ থেকে কম দামে নিত্য পন্য পাওয়ায় অনেক উপকার হচ্ছে।

টিসিবি মাঠ কর্মী সম্রাট জানান, বেনাপোল বন্দর থেকে আমদানিকৃত টিসিবির ডাল পাঠানো হব দেশের বিভিন্ন স্থানে। পরে টিসিবির নিয়োগকৃত ডিলারের মাধ্যমে তা ফ্যামেলী কার্ডধারীদের মাঝে বিক্রয় করা হবে।

পণ্য পরিবহনকারী ট্রাক চালক অসিম ঘোষ জানান, ভারত থেকে ২৭ ট্রাকে ১ হাজার টন চাল আনা হয়েছে বন্দরে। এখন খালাসের অপেক্ষায় আছে।

বেনাপোল স্থলবন্দর উদ্ভীদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারি হেমন্ত কুমার সরকার জানান, ডালের মান পরীক্ষা করে ছাড় করনের ব্যবস্থা করা হবে।

তিনি আরো জানান, চলতি বছরের গেল ৫ মাসে বেনাপোল বন্দর দিয়ে টিসিবি ৫ হাজার ২৫০ হাজার মেট্রিক টন মসুরের ডাল আমদানি করেছে।

এ সম্পর্কিত আরও খবর