বাজারে আগের দামেই পণ্য বিক্রি, প্রভাব নেই বাজেটের

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-07 13:35:19

নির্বাচনী ইশতেহার অনুযায়ী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, রিজার্ভ পরিস্থিতির উন্নতি ও রাজস্ব আয় বাড়ানোর চ্যালেঞ্জ নিয়ে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করেছে সরকার। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখা ও উচ্চ মূল্যস্ফীতির লাগাম টানতে অন্তত ২৭টি প্রয়োজনীয় পণ্য ও খাদ্যশস্য সরবরাহের ওপর কর কমানো হয়েছে।

দাম কমার তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, ছোলা, চাল, আলু, মসুর, ভোজ্যতেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, ডাল,ময়দা, আটা, লবণ, গোলমরিচ, এলাচ, দারচিনি,খেজুরসহ আরও বেশ কিছু পণ্য।

তবে, বাজারের চিত্র বলছে ভিন্ন কথা। রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, বাজারে এখনো আগের দামেই বিক্রি হচ্ছে বেশির ভাগ পণ্য। তবে কিছুটা কমেছে মসুর ডাল, চিনি,ছোলা আলু পেঁয়াজের দাম।

ব্যবসায়ীরা বলছে বাজেটের প্রভাব এখনো পুরোপুরি বাজারে পড়েনি। ব্যবসায়ীরা আশা করছেন, কয়েকদিনের মধ্যে কমতে পারে এসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম।

এদিকে ক্রেতাদের অভিযোগ বাজেটে কোনো কিছুর দাম বাড়ার আগেই ব্যবসায়ীরা দাম বৃদ্ধি করে দিলেও দাম কমার বেলায় অনেকটা উদাসীন ব্যবসায়ীরা।

মিরপুর কাঁচাবাজারে সপ্তাহের বাজার করতে এসেছেন সুমন আহমেদ। বাজেটের প্রভাব নিয়ে তাকে প্রশ্ন করা হলে সুমন বার্তা২৪.কম-কে বলেন, আমাদের দেশে একটা জিনিসের দাম বাড়লে তো আর কমে না। বাড়ার কথা এক টাকা বাড়ে দশ টাকা। আর যদি কমার কথা থাকে ১০ টাকা কমে এক টাকা। সব হচ্ছে দুর্নীতির প্রভাব। আমি যে আলু কিনবো সে অবস্থাও নাই। আলু ৬০ টাকা কেজি। ব্যবসায়ীরা সরকারের অযুহাত দেয়। আমরা পড়ছি চিপায়। ভোক্তার পকেট খালি করতেই ব্যস্ত সবাই।

ব্যবসায়ী আলী হোসেন বার্তা২৪.কম-কে জানান, বাজেটের প্রভাব এখনো বাজারে পড়েনি। তবে যে সমস্ত পণ্যের দাম কমার কথা বলা হয়েছে তা কয়েকদিনের মধ্যে হয়তো কমবে। বর্তমানে যে পণ্য আছে তা আগের দামে কেনা তাই নতুন মাল আসলে দাম কমবে বলে আশা করি। ভোক্তাদের অভিযোগের ব্যাপারে তিনি বলেন, দাম বৃদ্ধি পেলে তো আমরা স্টক করি না। যারা বড় বড় কোম্পানি তারা স্টক করে।

২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্যে কর ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করেছে সরকার। এতে নিত্য পণ্যের দামের যে ঊর্ধগতি অব্যাহত ছিলো তা কিছুটা কমবে বলে প্রত্যাশা সাধারণ মানুষের।

এ সম্পর্কিত আরও খবর