অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা ১১ লাখ ৯৫ হাজার কোটি টাকা

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-03 14:02:15

বাংলাদেশ অর্থনীতি সমিতি আসন্ন ২০২৪-২০৩৫ অর্থবছরের বাজেট অধিবেশন উপলক্ষে বিকল্প বাজেট প্রস্তাবনা পেশ করেছে।

সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনায় পেশ করা হয়েছে ১১ লাখ ৯৫ হাজার ৪শ ৮৬ কোটি টাকা। এ বাজেটের আকার চলতি অর্থবছরে সরকারের বাজেটের চেয়ে ১ দশমিক ৫৭ গুণ বেশি।

সোমবার (৩ জুন) রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ অর্থনীতি সমিতির কার্যালয়ে ‘বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা ২০২৪-২৫: উন্নত বাংলাদেশ অভিমুখী বাজেট’ শীর্ষক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বিকল্প বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেন।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত এ সময় উপস্থিত ছিলেন। আগামী ১০ বছরে ৭টি লক্ষ্য অর্জনের জন্য এ বিকল্প বাজেট প্রস্তাবনা পেশ করা হয়েছে বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আইনুল ইসলাম।

এ ৭টি লক্ষ্য হচ্ছে- ৭০-৮০ শতাংশ মানুষকে মধ্যবিত্ত শ্রেণিতে উন্নীত করা, বৈষম্য সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনা, ধনীর সম্পদ দরিদ্র ও নিম্নআয়ের মানুষের মধ্যে বণ্টন করা, উন্নয়নে দেশজ অর্থনীতিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া, মানুষকে বিজ্ঞানমনস্ক ও আলোকিত করার সুযোগ তৈরি করা এবং শোভন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।

আইনুল ইসলাম বলেন, মধ্যপ্রাচ্যে যুদ্ধ, বৈশ্বিক অর্থনৈতিক সংকট-মন্দাজনিত অনিশ্চিত বিদ্যমান বিষয় বিবেচনা করে সরকারের নীতি-নির্ধারকদের ভাবতে হবে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেটে ২৪টি বিষয়ে ৩শ ৪১টি সুপারিশ করা হয়। বাজেটে ১০ লাখ ২৪ হাজার ১শ ১২ কোটি টাকা আসবে রাজস্ব থেকে। অন্যদিকে, ১ লাখ ৭০ হাজার ৭শ ১৯ কোটি টাকা ঘাটতি থাকবে।

বিকল্প বাজেটে সরকারের আয়ের উৎস ২৭টি। নতুন উৎসের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে রয়েছে- অতিরিক্ত মুনাফার ওপর কর, সেবা থেকে প্রাপ্ত কর এবং বিদেশি পরামর্শক ফি প্রভৃতি।

আইনুল ইসলাম বলেন, প্রস্তাবিত বাজেটে কোনো বৈদেশিক ঋণের প্রয়োজন হবে না। এই বাজেট বাস্তবায়ন হলে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষকে দরিদ্র-নিম্নবিত্ত শ্রেণির অবস্থান থেকে শক্তিশালী ও টেকসই একটি মধ্য এবং মধ্যবিত্ত শ্রেণি অবস্থানে উত্তরণ করা সম্ভব।

কালো টাকা প্রসঙ্গে বাংলাদেশ অর্থনীতি সমিতি জানিয়েছে, ১৯৭২-৭৩ অর্থবছর থেকে ২০২২-২৩ পর্যন্ত ৫০ বছরে কালো টাকা ১ কোটি ৩২ লাখ ৫৩ হাজার ৫শ কোটি টাকা। আসন্ন বাজেটে মাত্র .৯৮ শতাংশ উদ্ধারের সুপারিশ করছি। সেখান আহরণ হবে ১০ হাজার কোটি টাকা।

অন্যদিকে, ওই সময়ে বিদেশে অর্থপাচার হয়েছে, ১১ লাখ ৯২ হাজার ৮শ ১৫ কোটি টাকা। এর মধ্যে ০.৪৯ শতাংশ উদ্ধারের সুপারিশ করা হয়েছে। এর পরিমাণ হবে ৫ হাজার কোটি টাকা। সেইসঙ্গে রাজস্ব খাত থেকে আসবে ১০ লাখ ২৪ হাজার ৭৬৭ কোটি টাকা।

বিকল্প বাজেটের সংবাদ সম্মেলনের ভিডিও কনফারেন্সে দেশের ৬৪টি জেলা, ১শ ৩৫টি উপজেলা এবং ৪৫টি ইউনিয়ন থেকে বাংলাদেশ অর্থনীতি সমিতির সদস্য ও বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এর আগে গত ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২০ লাখ ৯৪ হাজার ১শ ১২ কোটি টাকার বিকল্প বাজেট পেশ করেছিল বাংলাদেশ অর্থনীতি সমিতি।

আগামী ৬ জুন ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৬ হাজার ৯শ কোটি টাকার বাজেট উত্থাপন করতে পারেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এ সম্পর্কিত আরও খবর