গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং এক্সপজিশন এক্সপো-২০১৯ শুরু

পোশাক শিল্প, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 03:38:55

চার দিনব্যাপী গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং এক্সপজিশন এক্সপো‘র যাত্রা শুরু হলো আজ। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন গ্যাপেক্সপো ২০১৯ এর উদ্বোধন করেন।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সকাল ১২টায় রাজধানীর আইসিসিবিতে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) কর্তৃক আয়োজিত গ্যাপেক্সপো-২০১৯ এর উদ্বোধন হয়।

শিল্পমন্ত্রী বলেন, শিল্প সমৃদ্ধির পথে বাংলাদেশকে নিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই শিল্পের সমস্যা সমাধানে আমরা কাজ করবো। আর এ যাত্রায় সবাই সাথে থাকবেন বলে আশা করছি।

এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, গার্মেন্টস শুধু প্যাকেজিং বা পোশাকেই সীমাবদ্ধ নেই। খাবার, প্যাকেজিংসহ সকল খাতেই বিস্তার লাভ করেছে গার্মেন্টস। আগে পোশাক শিল্পের এক্সেসরিজ আমদানি করতে হতো। অনেক বৈদেশিক মুদ্রা ব্যয় হতো। কিন্তু এসব এখন বাংলাদেশেই তৈরি হচ্ছে। শুধু তাই নয় রফতানি হয়েছে। এ শিল্পের যেসব সমস্যা আছে তা সরকার অবশ্যই দেখবেন বলে আশা করছি। যেমন আমাদের চামড়া শিল্প এখন একটু বিপাকে আছে। কিন্তু আন্তর্জাতিক মানের ট্যানারি হওয়ার পরও কেনো আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের চামড়া সেভাবে স্থান পাচ্ছে না তার কারণ খুঁজে বের করতে হবে। এই সমস্যার সমাধান করতে হবে। ঘরে ঘরে চাকরি দিতে হলে শিল্প বিকাশের কোনো বিকল্প নেই।

গ্যাপেক্সপো-২০১৯ এ ২৪টি দেশের ৫১০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এই মেলা চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। আন্তর্জাতিকমানের স্যুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডায়িং কাটিং, স্প্রেডিং মেশিনারির দেখা মিলবে গ্যাপেক্সপো-২০১৯ এ।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিজিএপিএমইএ-এর সভাপতি মোঃ আবদুল কাদের খান, উপদেষ্টা রাফেজ আনাম চৌধুরী।

এ সম্পর্কিত আরও খবর