দু–এক দিনের মধ্যে গ্যাস সরবরাহ উন্নতি হবে: নসরুল হামিদ

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-21 14:56:36

দু–এক দিনের মধ্যে গ্যাস সরবরাহ উন্নতি হবে বলে জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (২১ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

নসরুল হামিদ বলেন, চট্টগ্রাম অঞ্চলসহ কিছু এলাকায় গ্যাসের যে সংকট তা সাময়িক। মহেশখালীতে দু'টি এলএনজি (তরলীকৃত ন্যাচারাল গ্যাস) সরবরাহে ২টি এফএসআরইউ (ফ্লোটিং স্টোরেজ রি-গ্যাসিফিকেশন ইউনিট) রয়েছে। এরমধ্যে একটিতে কারগরি ত্রুটির কারণে গ্যাস সরবরাহ সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। আরেকটি তখন নিয়মিত রক্ষণাবেক্ষণে ছিল। যে কারণে এই সংকট তৈরি হয়েছিল, বর্তমানে দু'টিই চালু হয়েছে। দু-একদিনের মধ্যে গ্যাস সরবরাহ ব্যবস্থা উন্নত হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে গ্যাসের চাহিদা রয়েছে ৩৮০০ মিলিয়নের মতো। আর আমরা সরবরাহ করতে পারছি ৩২০০ মিলিয়নের মতো। এ কারণে কিছুটা ঘাটতি থেকেই যাচ্ছে। আশার কথা হচ্ছে দেশীয় গ্যাস ফিল্ডগুলো থেকে ভালো খবর পাওয়া যাচ্ছে, গ্যাসের উৎপাদন বাড়ছে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার যেভাবে ২০২১ সালে শতভাগ বিদ্যুতায়ন করেছে, তেমনি ২০২৬ সালের মধ্যে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করবে। ২০২৬ সালের মধ্যে দৈনিক চাহিদা হবে ৬ হাজার মিলিয়ন ঘনফুট। আমাদের সেভাবে প্রস্তুতি রয়েছে। সিস্টেমে মোট ২০ শতাংশ গ্যাস আমদানি থেকে যোগান আসছে। আমাদের লক্ষ্য হচ্ছে এই অনুপাত অব্যাহত রাখা। অগ্রাধিকার নিজস্ব গ্যাস সম্পদের আহরণ বাড়ানো। ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খননের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে।

এ সম্পর্কিত আরও খবর