জেএমআই’র এক কোটি ১১ লাখ শেয়ার কিনতে চায় নিপ্রো

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 15:41:32

পুঁজিবাজারের তালিকাভুক্ত জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস লিমিটেডের এক কোটি ১১ লাখ সাধারণ শেয়ার কিনতে চায় জাপানের নিপ্রো করপোরেশন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, জাপানের নিপ্রো করপোরেশন কোম্পানিটির এক কোটি ১১ লাখ সাধারণ শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে এবং কোম্পানি কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছে। এরই পরিপ্রেক্ষিতে পরিচালনা পর্ষদ কোম্পানিটিকে ওই শেয়ার দেওয়ার প্রস্তাব করেছে। তবে এ প্রস্তাবে সাধারণ শেয়ারহোল্ডার, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের প্রয়োজন।

আরও জানা গেছে, নিপ্রো করপোরেশনের কাছে যথাযথ দামে এক কোটি ১১ লাখ শেয়ার বিক্রি করে কোম্পানির পরিশোধিত মূলধন বাড়ানো হবে। তবে প্রতিটি শেয়ারের দাম কত রাখা হবে সেটা নির্ধারণ করবেন সাধারণ বিনিয়োগকারীরা। এ বিষয়ে বিনিয়োগকারীদের মতামত জানতে এবং শেয়ারের দাম নির্ধারণ করতে আগামী ১৬ ফেব্রুয়ারি বেলা ১১টায় কোম্পানির রেজিস্ট্রার্ড অফিস, ৭/এ, শান্তিবাগে বিশেষ সাধারণ সভার (ইজিএম) আহ্বান করা হয়েছে। এ জন্য কোম্পানির শেয়ার লেনদেনের রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ জানুয়ারি।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১১ কোটি টাকা। এছাড়া শেয়ারবাজারে কোম্পানিটি মোট এক কোটি ১০ লাখ শেয়ার রয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ জুনে সমাপ্ত অর্থবছরে কোম্পানি কর্তৃপক্ষ শেয়ারহোল্ডারের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৬ টাকা ৮৬ পয়সা এবং নিট অ্যাসেট ভ্যালু (এনএভি) দাঁড়িয়েছে ৭১ টাকা ২৭ পয়সা। আগের বছর (৩০ জুন, ২০১৭) কোম্পানির ইপিএস ছিল ৬ টাকা ৭৮ পয়সা এবং এনএভি ছিল ৬৭ টাকা ৬৪ পয়সা।

এ সম্পর্কিত আরও খবর