ডিএসই’র প্রধান সূচক ৩৬, সিএসই’তে বেড়েছে ৫৩ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:39:10

 

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৬ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৫৩ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু থেকেই ডিএসইর প্রধান সূচক ঊর্ধ্বমুখী ছিল। প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। এর পর থেকে সূচক টানা বাড়তে থাকে। লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে প্রায় ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৮৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৮০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৮ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮২টির, কমেছে ১০৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রিমিয়ার সিমেন্ট, বে লিজিং, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, পেনিনসুলা হোটেল, এআইবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, জাহিন স্পিনিং, প্রাইম ফার্স্ট আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, বিবিএস কেবল এবং ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৪৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫০০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বেলিজিং, আরামিট সিমেন্ট, বঙ্গজ, পেনিনসুলা হোটেল, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, সিটি জেনারেল ইন্সুরেন্স, গ্রিণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, ডাচ-বাংলা ব্যাংক, এমারেল অয়েল এবং জাহিন স্পিনিং।

 

এ সম্পর্কিত আরও খবর