সূচক বেড়ে উভয় পুঁজিবাজারে লেনদেন শুরু

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:14:30

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক বেড়ে শুরু হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৩০ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টার দিক সূচক আগের দিনের চেয়ে প্রায় ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৭৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৭৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫২ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৬টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রেকিট বেঞ্চকিজার, মুন্নু স্ট্যাফলার, গ্লাসগোস্মিথক্লাইন, ইস্টার্ন লুব্রিকেন্ট, বার্জার পেইন্ট, লিন্ডে বাংলাদেশ, বাটা সু, লিবরা ইনফিউশন, স্টাইল ক্রাফট এবং রেনউইক যজ্ঞেশ্বর।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯২৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫১৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪০৮ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনারগাঁও টেক্সটাইল, বঙ্গজ, হামিদ ফেব্রিক্স, ফনিক্স ফাইন্যান্স, ডাচ-বাংলা ব্যাংক, রূপালী লাইফ ইন্সুরেন্স, জাহিন স্পিনিং, মেঘনা লাইফ ইন্সুরেন্স এবং আইটিসি।

এ সম্পর্কিত আরও খবর